ডাংধরায় জিঙ্ক ধান উৎপাদনে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ডাংধরায় জিঙ্ক ধান উৎপাদনে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

বোরহান উদ্দিন, সানন্দবাড়ী (দেওয়ানগঞ্জ) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ডাংধরা ইউনিয়নের কাউনিয়ারচর গ্রামে ২৭ ফেব্রুয়ারি দুপুরে কৃষকদের নিয়ে জিংক ধান উৎপাদনের আধুনিক কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এই ধান চাষে কৃষকদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের তত্ত্বাবধানে, হারভেস্ট প্লাস বাংলাদেশের বাস্তবায়নে জিঙ্ক ধানের বীজ রোপণের উপর কৃষকদের নিয়ে দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে বক্তব্য রাখেন হারভেস্ট প্লাস বাংলাদেশ এর কর্মসূচি কর্মকর্তা পলাশ গোস্বামী ও তত্ত্বাবধায়ক শহিদুর রহমান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ওসমান গনি ও মোছা. শামসুন্নাহার, মোছা. হাসিনা বেগম এবং উন্নয়ন সংঘ- বিইঙস (BIeNGS ) প্রকল্পের কমিউনিটি ফ্যাসিলিটেটর মো. ফরিদুল ইসলাম ফরিদ।

বক্তারা বলেন, জিংক ধানের পরিচিতি, জিংক ধানের উপাদান, চাষ পদ্ধতি, কৌশল, ফলনের ধাপ সমূহ, জিংক ধান চাষের জমি, বীজতলা, চাষ পদ্ধতি, সার প্রয়োগ, ধানের রোগবালাই, রোগের লক্ষণ, প্রতিরোধ, প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা হয়। উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ওসমান গনি কৃষকদের লাভবান হওয়ার জন্য ভালো ভালো পরামর্শ প্রদান করেন। উপসহকারী কৃষি কর্মকর্তা শামসুন্নাহার বেগম আধুনিক কলাকৌশল ও পোকামাকড় দমনের বৈজ্ঞানিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।