জামালপুরে শিশু অধিকার বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রশিক্ষণে বক্তব্য রাখেন জামালপুর পৌরসভার প্যানেল মেয়র মো. ফজলুল হক আকন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

জামালপুরে সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের আয়োজনে শিশু অধিকার বিষয়ে শিশু সুরক্ষা কমিটির দায়িত্ব ও কর্তব্য বিষয়ক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ১১ ফেব্রুয়ারি সকালে শহরের দক্ষিণ মুকুন্দবাড়িস্থ পারি আইসিডিপি কার্যালয়ে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

পারি আইসিডিপি প্রকল্পের কর্মসূচি ব্যবস্থাপক সুকুমার ঘাগ্রার সভাপতিত্বে প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর পৌরসভার প্যানেল মেয়র মো. ফজলুল হক আকন্দ।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জনসংগঠন দুর্লভ সোসাইটির চেয়ারম্যান জালাল উদ্দিন, দুর্জয় সোসাইটির চেয়ারম্যান রাজিয়া বেগম প্রমুখ।

বক্তারা বলেন, আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষা দেওয়ার দায়িত্ব আমাদের সকলের। বাল্যবিয়ে হলে শিশুরা নানা বৈষম্যের শিকার হয়। এ অবস্থা থেকে মুক্তি দিতে অভিভাবকদের আরও সচেতন ও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। তারা আরও বলেন, বিয়ে নিবন্ধনে নোটারি পাবলিক (ঘোষণা) বিষয়টি আইনসিদ্ধ নয়। তাই সমাজের সকলে মিলে বাল্যবিয়ে প্রতিরোধে এগিয়ে আসতে হবে। প্রশিক্ষণে শিশুদের সর্বাত্বক স্বার্থ ও সুরক্ষা নিশ্চিত করে সকলকে কাজ করার আহ্বান জানানো হয়।

২৫ জন মাঠ পর্যায়ের নেতৃবৃন্দকে এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়াও মাঠ পর্যায়ে বাল্যবিয়ে প্রতিরোধে ও শিশু অধিকার বিষয়ে শিশু সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা পারি আইসিডিপি প্রকল্পের মাঠ ব্যবস্থাপক রাজু আহমেদ।