অসহায় কামালকে অটোরিকশা দান করলেন পৌর মেয়র ছানোয়ার হোসেন

অটোচালক কামাল শেখকে একটি নতুন অটোরিকশা ও এর চাবি এবং সহায়তার নগদ ৬৬ হাজার টাকা তুলে দেন মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন, তার ভাই মো. আনোয়ার হোসেন ও মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

মোস্তফা মনজু
জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

পুলিশ পরিচয়ে ব্যাটারিচালিত অটোরিকশা (ইজিবাইক) ছিনতাইয়ের শিকার হয়ে নিঃস্ব অটোচালক কামাল শেখের (৫৫) পাশে দাঁড়ালেন জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ও তার ভাই ব্যবসায়ী আনোয়ার হোসেন। এছাড়াও কামাল শেখের বসবাস অযোগ্য টিনের ছাপরাঘরটি নতুন করে মেরামতের জন্য আরও নগদ ৬৬ হাজার টাকা সহায়তা দিয়েছেন একজন প্রবাসীসহ কয়েকজন সহৃদয়বান ব্যক্তি।

জানা গেছে, কামাল শেখের বাড়ি জামালপুর পৌরসভার পাথালিয়া গুয়াবাড়িয়া এলাকায়। গত রমজান মাসের ১২তম রোজার দিন বিকেলে জামালপুর শহরের বজরাপুরে সড়ক ও জনপথ অফিসের সামনে প্রধান রাস্তায় ছিনতাইকারীর কবলে পড়েন অটোরিকশাচালক কামাল শেখ। ছিনতাইকারী চক্র সেদিন পুলিশ পরিচয়ে ভয়ভীতি দেখিয়ে তার অটোরিকশাটি ছিনতাই করে নিয়ে যায়। অটোরিকশাটি তিনি কিস্তিতে কিনে তা চালিয়ে সংসার চালাতেন। জামালপুর সদর থানায় সাধারণ ডায়েরি করে এবং বিভিন্ন জায়গায় খোঁজাখুুঁজি করেও তিনি তার অটোরিকশাটির সন্ধান পাননি। এতে তার আয়-রোজগার বন্ধ হয়ে খুবই মানবেতর জীবনযাপন করছিলেন।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেন সাংবাদিক মোহাম্মদ আলী ও বাংলারচিঠিডটকমের সম্পাদক মানবাধিকার সংগঠক জাহাঙ্গীর সেলিম। তারা কামাল শেখের বাড়িতে গিয়ে তার থাকার একমাত্র টিনের ছাপরাঘরটিও জরাজীর্ণ দেখতে পান। এছাড়াও বিভিন্ন সংবাদপত্রে কামাল শেখের অসহায়ত্ব নিয়ে সংবাদও প্রকাশিত হয়। তাদের লেখায় সাড়া দিয়ে কামাল শেখকে একটি নতুন অটোরিকশা উপহার দেওয়ার প্রতিশ্রুতি দেন জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন। এছাড়াও একজন প্রবাসী সহৃদয়বান ব্যক্তিসহ আরও কয়েকজন ব্যক্তি কামাল শেখের ঘর মেরামতের জন্য নগদ ৬৬ হাজার টাকা সহায়তার প্রতিশ্রুতি দেন।

৪ মে দুপুরে জামালপুর পৌরসভা প্রাঙ্গণে গণমান্য ব্যক্তি ও সাংবাদিকদের উপস্থিতিতে জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ও তার ভাই ব্যবসায়ী মো. আনোয়ার হোসেন, বাংলারচিঠিডটকম সম্পাদক ও মানবাধিকার সংগঠক জাহাঙ্গীর সেলিম, সাংবাদিক মোহাম্মদ আলী অসহায় কামাল শেখের হাতে একটি নতুন অটোরিকশার চাবি, ইজিবাইক এবং দানশীল ব্যক্তিদের সহায়তার নগদ ৬৬ হাজার টাকা হস্তান্তর করেন। পরে কামাল শেখের নতুন ইজিবাইকের প্রথম যাত্রী হয়ে তাকে যাত্রীভাড়া দেন মেয়র ও অন্যান্য অতিথিবৃন্দ।

কামাল শেখের নতুন অটোরিকশার যাত্রী হয়ে তাকে ভাড়াও পরিশোধ করেন মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ও অন্যান্য অতিথিবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

নতুন অটোরিকশা পেয়ে কামাল শেখ খুব খুশি হয়েছেন। তিনি বলেন, অটোডা চুরি হবার পর আমার খাওয়া-দাওয়া সব বন্ধ হইয়া যায়। আমি অনেক কষ্টে কিস্তিতে অটোডা কিনছিলাম। আইজকা আমি মেলা খুশি হইছি। মেয়র আমারে নতুন অটোডা না কিনে দিলে আমার যাবজ্জীবন কিভাবে কাটতো আমি নিজেও কবার পাইতাম না। পৌরসভার মেয়র এবং আমার ঘরের জন্য যারা টাকা দিছে তাদের সবার জন্য আমি দোয়া করমু।

এ সময় জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন বলেন, কামাল আমার এলাকারই লোক। তিনি ঋণ করে কিস্তিতে অটোরিকশাটি কিনেন। সেটি চালিয়ে উপার্জিত আয় দিয়ে ঋণের কিস্তি ও সংসার চালাতেন তিনি। কিন্তু অটোরিকশাটি চোরে নিয়ে যায়। তার অসহায়ত্ব দূর করতে আজকে তাকে একটি নতুন অটোরিকশা দান করা হলো। যাতে তার আয়-রোজগার আবার চালু হয়। পরিবার পরিজন নিয়ে বাঁচতে পারেন।

পৌরসভার মেয়র আরও বলেন, আপনারা সবাই অসহায় মানুষের পাশে দাঁড়ান। অটো চুরি হলো, আর আমরা একটা কিনে দিলাম। এটা কোন সমাধান না। কে তার অটো চুরি করেছে এটা প্রশাসনকে জবাবদিহিতা করতে হবে। প্রশাসন যদি এটা না বের করতে পারে। আমরা যারা রাজনীতিবিদ, জনপ্রতিনিধি আছি আমাদের ওপরও চাপ বাড়ে। পুলিশ সুপার অসহায় কামালকে সহযোগিতা করেছেন, তিনি চেষ্টাও করে যাচ্ছেন। আমরা চাই তার এই চেষ্টাকে অব্যাহত রেখে অসহায় মানুষ যেন আর কোন ক্ষতিগ্রস্ত না হয়।