জামালপুরে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

জামালপুরে বের হয় আন্তর্জাতিক অভিবাসী দিবসের শোভাযাত্রা। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই-ই মেলে’ এই প্রতিপাদ্যের আলোকে ১৮ ডিসেম্বর জামালপুরে পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। এ উপলক্ষে জামালপুর শহরের বকুলতলা মোড় থেকে এক শোভাযাত্রা বের হয়। শহর প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজিব কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জামালপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ জাবেদ রহিম, জেলা জনশক্তি ও কমসংস্থান কার্যালয়ের সহকারী পরিচালক গোলাম মোস্তফা আকন্দ, ইসলামি ব্যাংক জামালপুর শাখা ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম প্রমুখ।

বক্তারা কারিগরি প্রশিক্ষণ, গমনেচ্ছু দেশের ভাষা শিক্ষা এবং বৈধ পাসপোর্ট ও ভিসা গ্রহণ করাসহ প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্য সমৃদ্ধ হওয়ার জন্য বিদেশগামীদের প্রতি আহ্বান জানান। প্রতারণার শিকার না হতে চাইলে স্থানীয় জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয়ে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়। অপরদিকে ১৮ বছরের উর্ধ্ব বয়সীদের জাতীয়পত্র ছাড়া এবং ১৮ বছরের নীচে বয়সীদের অনলাইন জন্মনিবন্ধন ছাড়া পাসপোর্ট করা যাবে না বলে সভায় জানানো হয়।