নকলায় বাল্যবিবাহ বন্ধ করলেন ভ্রাম্যমাণ আদালত

শফিউল আলম লাভলু:, নকলা (শেরপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

শেরপুরের নকলা উপজেলার পশ্চিম চাঁনপুর গ্রামের হুরমুজ আলীর মেয়ে ৮ম শ্রেণি পড়ুয়া ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করে দিলেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদুর রহমান।

১ অক্টোবর দিবাগত রাতে হুরমুজ আলীর অপ্রাপ্ত বয়সী মেয়েটিকে একই গ্রামের আশ্রাফ আলীর ছেলে সামিদুলের কাছে আনুষ্ঠানিকভাবে বিয়ে দেওয়া হচ্ছে এধরনের গোপন সংবাদের প্রেক্ষিতে রাত ৯টায় ঘটনা স্থলে হাজির হন ভ্রাম্যমাণ আদালত। এ ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী হাকিম জাহিদুর রহমান।

পরে উভয় পক্ষকে বাল্যবিবাহের কুফল সম্পর্কে অবহিত করলে তারা প্রাপ্ত বয়স হওয়ার আগে বিয়ে দেবে না বলে মুচলেকা দেয় এবং বাল্যবিবাহটি বন্ধ করে দেয়। বাল্যবিবাহ বন্ধের এই অভিযানকে এলাকার সচেতন মহল সাধুবদ জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদুর রহমান সাংবাদিকদের জানান, বাল্যবিবাহ একটি সামাজিক ব্যাধী। নকলা একটি বাল্যবিবাহ মুক্ত উপজেলা। তবে এখনো শতভাগ বন্ধ হয়নি। এটি বন্ধে আরো অধিক জনসচেতনতা সৃষ্টি করতে হবে এবং এর কুফলগুলো জানতে হবে। এই উপজেলা থেকে চিরতরে বাল্যবিবাহ বন্ধ করতে জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থী, মসজিদের ইমাম, নিকাহ নিবন্ধকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সহযোগিতা কামনা করেন এবং সকলকে এক সাথে মিলেমিশে এই ব্যাধীকে দূর করার আহবান জানান।