ইসলামপুরে ৪৯৫ কার্টন সয়াবিন তেল উদ্ধার, ব্যবসায়ী আটক

ইসলামপুরের ব্যবসায়ী আজিম সরকারের গুদামে মজুদ বসুন্ধরা ফর্টিফাইড সয়াবিন তেল। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

জামালপুরের ইসলামপুর উপজেলায় একজন ব্যবসায়ী আজিম সরকারের মেসার্স শাওন স্টোরের গুদাম থেকে ৪৯৫ কার্টন বসুন্ধরা ফর্টিফাইড সয়াবিন তেল উদ্ধার করেছে ইসলামপুর থানা পুলিশ। ১ অক্টোবর সকালে ইসলামপুর বাজার থেকে কার্টনভর্তি তেলগুলো উদ্ধার করা হয়। সুখতারা ট্রান্সপোর্ট এজেন্সির ঢাকার তেজগাঁ কার্যালয় থেকে গত ১৯ সেপ্টেম্বর ৬০০ কার্টন বসুন্ধরা ফর্টিফাইড সয়াবিন তেলসহ একটি ট্রাক ছিনতাই হয়েছিল। ওই সুখতারা ট্রান্সপোর্ট এজেন্সির প্রতিনিধির সহায়তায় এই ৪৯৫ কার্টন তেল উদ্ধার হলো।

অভিযোগে জানা গেছে, গত ১৯ সেপ্টেম্বর সুখতারা ট্রান্সপোর্ট এজেন্সির ঢাকার তেজগাঁ কার্যালয় থেকে ছেড়ে যাওয়া ৬০০ কার্টন বসুন্ধরা ফর্টিফাইড সয়াবিন তেলসহ একটি ট্রাক ছিনতাই হয়। প্রতি কার্টনে দুই লিটার ওজনের নয়টি করে বোতল ছিল। টাকার হিসেবে ওই ট্রাকে ১১ লাখ ৮৮ হাজার টাকার সয়াবিন তেল ছিল। সয়াবিন তেলসহ ট্রাক ছিনতাইয়ের ঘটনায় সুখতারা ট্রান্সপোর্ট এজেন্সির পক্ষ থেকে সোনারগাঁও থানায় একটি মামলা দায়ের করা হয়েছিল।

সুখতারা ট্রান্সপোর্ট এজেন্সির প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান বাংলারচিঠিডটকমকে বলেন, ‘থানায় মামলা দায়েরের পাশাপাশি বিভিন্ন স্থানে খোঁজাখুঁজি করতে গিয়ে জানতে পারি যে জামালপুরের ইসলামপুর বাজারে তেলগুলো বিক্রি করা হয়েছে। সেই তথ্যের ভিত্তিতে গত দু’দিন ধরে ইসলামপুরে অবস্থান করে নিশ্চিত হই। ১ অক্টোবর সকালে ইসলামপুর থানায় গিয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল মামুনকে বিষয়টি অবহিত করি।’

সুখতারা ট্রান্সপোর্ট এজেন্সির প্রতিনিধির তথ্যের ভিত্তিতে ইসলামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. সুমন মিয়া ও ওসি আব্দুল্লাহ আল মামুন পুলিশ ফোর্স নিয়ে ১ অক্টোবর বেলা সাড়ে ১১টার দিকে ইসলামপুর বাজারের ব্যবসায়ী মো. আজিম সরকারের মেসার্স শাওন স্টোরের গুদামে অভিযান পরিচালনা করেন। এ সময় ওই দোকানের মালিক আজিম সরকারকে আটক এবং গুদাম থেকে ৪৯৫ কার্টন বসুন্ধরা ফর্টিফাইড সয়াবিন তেল উদ্ধার করা হয়। উদ্ধার করা এই তেলের মূল্য প্রায় ৯ লাখ ৮০ হাজার ১০০ টাকা। বাকি ১০৫ কার্টন সয়াবিন তেল ওই গুদামে পাওয়া যায়নি।

পুলিশ ও সাংবাদিকদের জিজ্ঞাসাবাদে আটক ব্যবসায়ী আজিম সরকার জানিয়েছেন, জামালপুরের মেলান্দহ উপজেলার মাহমুদপুর এলাকার তার খালাতো ভাই আনিছের মাধ্যমে আনিছের এক বন্ধু ইরানি নামের এক ব্যক্তি তার কাছে তেলগুলো মজুদ রেখে যান। যাবার সময় তার কাছ থেকে ৫৫ হাজার টাকাও নিয়ে যান। পরে এসে যোগাযোগ করার কথা থাকলেও তিনি আর আসেননি।

ইসলামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. সুমন মিয়া বাংলারচিঠিডটকমকে বলেন, ‘আটক ব্যবসায়ী আজিম সরকারের গুদাম থেকে ৪৯৫ কার্টন বসুন্ধরা ফর্টিফাইড সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। এ ব্যাপারে থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। ট্রাকসহ সয়াবিন তেল ছিনতাই হওয়ার ঘটনায় যেহেতু সোনারগাঁও থানায় মামলা রয়েছে, তাই আটক ব্যবসায়ী আজিম সরকারকে ওই থানায় হস্তান্তর করা হবে। উপযুক্ত প্রমাণের ভিত্তিতে উদ্ধার করা সয়াবিন তেলগুলো প্রকৃত দাবিদারের কাছে হস্তান্তর করা হবে।’