বাংলারচিঠিডটকমের প্রতিনিধি সভা অনুষ্ঠিত

বাংলারচিঠিডটকম এর প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন বাংলারচিঠিডটকম এর প্রকাশক মোহাম্মদ মাইনুল ইসলাম মুনু। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুর জেলার একমাত্র সরকার-নিবন্ধিত অনলাইন সংবাদপত্র বাংলারচিঠিডটকম এর প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়েছে। ৭ মে বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত জামালপুর শহরের হোটেল গ্র্যান্ড সাফিরের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

বাংলারচিঠিডটকম এর প্রকাশক মোহাম্মদ মাইনুল ইসলাম মুনুর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হোটেল গ্র্যান্ড সাফিরের মালিক জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সালেহ শফি গেন্দা ও বাংলারচিঠিডটকম এর বিশেষ প্রতিনিধি রাফিউল ইসলাম।

বাংলারচিঠিডটকম এর প্রকাশক মোহাম্মদ মাইনুল ইসলাম মুনু বাংলারচিঠিডটকম এর সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বাংলারচিঠির জন্য আপনারা অনেক শ্রম দিচ্ছেন। অনেক কাজ করছেন। আরও কাজ করবেন। আপনারা সবাই বাংলারচিঠির সঙ্গে থাকবেন। যেটা সঠিক তথ্যনির্ভর সংবাদ সেটাই আপনারা ছাপাবেন। কারো ভয়ভীতিতে আপনারা থেমে যাবেন না। আপনাদের কাজ আপনারা করবেন। আপনাদের লেখালেখি পেশাগত দায়িত্ব বোধ থেকেই করবেন।

বাংলারচিঠিডটকম এর প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

সাংবাদিকদের বিভিন্ন দাবি দাওয়া প্রসঙ্গে প্রকাশক বলেন, আজকে আপনাদের অনেক দাবি-দাওয়ার কথা শুনলাম। আমরা পত্রিকাটির ওয়েব সাইট ডেভলপ করে কিভাবে বিজ্ঞাপন থেকে আয় করা যায়, সেই উদ্যোগ নিতে যাচ্ছি। পর্যায়ক্রমে সাংবাদিকদের মাসিক সম্মানিসহ অন্যান্য সুযোগসুবিধা দেওয়া হবে।

বাংলারচিঠিডটকম এর বিশেষ প্রতিনিধি রাফিউল ইসলাম বলেন, সাংবাদিকতা পেশা একটি মহত পেশা। এই পেশায় সত্য প্রকাশে অনেক বাধা আসে। ভালো কাজ করতে গেলেও বাধা আসে। তাই বলে কি আপনারা কাজ বন্ধ করে দিবেন। আপনাদের নীতিগত দায়বদ্ধতা থেকেই জনকল্যাণে সাংবাদিকতা করবেন। বাংলারচিঠিডটকম এর প্রকাশক মোহাম্মদ মাইনুল ইসলাম মুনুর আস্থার জায়গাটা হচ্ছে এই পত্রিকার সম্পাদক জাহাঙ্গীর সেলিম এবং আপনারা সবাই যারা এই পত্রিকাটির মাধ্যমে জামালপুরের মানুষের কথা বলেন। আপনাদের কাছ থেকে এই পত্রিকাটি আরো ভালো কিছু আশা করে।

পরিচয়পত্র গ্রহণ করেন জামালপুরের মাদারগঞ্জ উপজেলার নিজস্ব প্রতিবেদক জাহিদুর রহমান উজ্জ্বল। ছবি : বাংলারচিঠিডটকম

বাংলারচিঠিডটকম সম্পাদক জাহাঙ্গীর সেলিম বলেন, কারিগরি ত্রুটি বা বৈদ্যুতিক গোলযোগ ছাড়া একটা দিনও বাংলারচিঠি বন্ধ হয় নাই। বাংলারচিঠির দিকে আঙুল তুলবে এমন কোন সংবাদও হয়নি। চুলচেরা, নিবিড় পর্যবেক্ষণ, বিশ্লেষণ করে একটা সংবাদ প্রকাশ করা হয়। শুধু বাংলাদেশেই না, আন্তর্জাতিক পরিমন্ডলেও বাংলারচিঠি একটা ব্র্যান্ড। অনেক ত্যাগ ও অর্থ খরচ করে বাংলারচিঠিডটকম এর প্রকাশক মোহাম্মদ মাইনুল ইসলাম মুনু এই পত্রিকাটিকে টিকিয়ে রেখেছেন। বিজ্ঞাপন থেকে আয়ের পথ খোঁজা হচ্ছে। আশা করি এই পত্রিকার সাংবাদিকদের বঞ্চিত করা হবে না। পেশাগত দায়িত্ব পালনে আপনারা কোথাও কোন সমস্যা বা কোন কিছু জানার বিষয় থাকলে দ্রুত সাড়া দিবেন। আমরা সবাই এক সাথে আছি। এক সাথে থাকতে চাই।

পরিচয়পত্র গ্রহণ করেন বকশীগঞ্জ উপজেলার নিজস্ব প্রতিবেদক জিএম ফাতিউল হাফিজ বাবু। ছবি : বাংলারচিঠিডটকম

মুক্ত আলোচনায় অংশ নেন বাংলারচিঠিডটকম এর সহ-সম্পাদক মো. সানোয়ারুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান মুক্তা, মাদারগঞ্জের নিজস্ব প্রতিবেদক জাহিদুর রহমান উজ্জ্বল তালুকদার, বকশীগঞ্জের নিজস্ব প্রতিবেদক জিএম ফাতিউল হাফিজ বাবু, সরিষাবাড়ীর নিজস্ব প্রতিবেদক মমিনুল ইসলাম কিসমত, ইসলামপুরের নিজস্ব প্রতিবেদক লিয়াকত হোসাইন লায়ন, মেলান্দহের নিজস্ব প্রতিবেদক মোত্তাছিম বিল্লাহ, দেওয়ানগঞ্জের নিজস্ব প্রতিবেদক বিল্লাল হোসেন মন্ডল, দেওয়ানগঞ্জের নিজস্ব প্রতিবেদক তারেক মাহমুদ, জামালপুরের নিজস্ব প্রতিবেদক এম আলমগীর, শেরপুরের নকলা উপজেলার নিজস্ব প্রতিবেদক শফিউল আলম লাভলু, জামালপুরের নিজস্ব প্রতিবেদক আরজু মিয়া, বাংলারচিঠিডটকম এর বগুড়ার পাঠক আমিন খান, জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজের অনার্স ২য় বর্ষের শিক্ষার্থী মাইমুনা ইসরাত মিশু প্রমুখ।

পরিচয়পত্র গ্রহণ করেন শেরপুরের নকলা উপজেলার নিজস্ব প্রতিবেদক শফিউল আলম লাভলু। ছবি : বাংলারচিঠিডটকম

মুক্ত আলোচনায় বাংলারচিঠিডটকম এর সাংবাদিকরা এই সংবাদপত্রটিকে আরো পাঠকের কাছে নিয়ে যেতে বর্তমান ওয়েব সাইটটির মান উন্নয়ন করা, ডিজিটাল কন্টেন্ট তৈরি, সাহিত্য পাতা চালু করা, তাৎক্ষণিক সংবাদ প্রকাশ করা, জামালপুর ও শেরপুর জেলার বিভিন্ন দর্শনীয় স্থান নিয়ে ফিচার সংবাদসহ জেলার বিভিন্ন সমস্যা, দুর্নীতি ও অনিয়মের সংবাদ বেশি বেশি প্রকাশের পরামর্শ দেন। জামালপুর, মেলান্দহ, মাদারগঞ্জ, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, ইসলামপুর, সরিষাবাড়ী ও শেরপুরের নকলা উপজেলায় কর্মরত বাংলারচিঠিডটকম এর সাংবাদিকরা অংশ নেন।

মুক্ত আলোচনা শেষে বাংলারচিঠিডটকম এর নির্বাহী সম্পাদক মোস্তফা মনজু এই পত্রিকার সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, বাংলারচিঠিডটকমের বার্তাকক্ষে আসা সংবাদগুলো সম্পাদক জাহাঙ্গীর সেলিম, বার্তা সম্পাদক মনন মাহাদি ও আমি খুব ভালো করে যাচাই-বাছাই, সঠিক তথ্যের ঘাটতি পূরণসহ নানাভাবে পরখ করেই সংবাদ প্রকাশ করে থাকি। সভা-সমিতির অনুষ্ঠান, সেমিনার নির্ভর সাংবাদিকতা থেকে বেরিয়ে এসে দেশ ও দেশের মানুষের কল্যাণে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকা ও সেখানকার মানুষের জীবনযাত্রা, চরের মানুষের জীবনযাত্রা, নিম্ন-আয়ের মানুষের জীবনযাত্রা, বাজার অর্থনীতির পরিস্থিতি, জেলার উন্নয়নচিত্র, অসহায় মানুষদের নিয়ে মানবিক ফিচার, মানুষের সাফল্য নিয়ে ফিচার, কৃষি-অর্থনীতির সংবাদ এবং দুর্নীতি, অনিয়ম নিয়ে অনুসন্ধানী সাংবাদিকতাসহ যুগের সাথে তাল মিলিয়ে সাংবাদিকদের আরো বেশি দায়িত্বশীল হয়ে কাজ করার পরামর্শ দেন তিনি।