জামালপুরে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আস্থা প্রকল্পের কর্মশালা

জামালপুরে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আস্থা প্রকল্পের কর্মশালায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ও প্রতিকারে সারভাইভার কেন্দ্রীক দৃষ্টিভঙ্গি বিষয়ে ধারনা প্রদান করা ও জিবিভি কেইস ম্যানেজমেন্টের বিভিন্ন বিষয়ে ধারণা প্রদান করার উদ্দেশ্যে জামালপুর জেলার বিভিন্ন সরকারি প্রতিনিধিদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালাটি ইউএনএফপিএ এবং আইন ও সালিশ কেন্দ্রের কারিগরি সহযোগিতায়, বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে, প্রকল্পের মাঠ পর্যায়ের অংশীদ্বার প্রতিষ্ঠান স্বাবলম্বী উন্নয়ন সমিতি আয়োজন করে। জেলা প্রশাসক কার্যালয় এর প্রশিক্ষণ কক্ষে আয়োজিত এই কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

উদ্বোধনী বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক সামাজিক নিরাপত্তা ও ন্যায় বিচারের প্রতি গুরুত্বারোপ করেন, নির্যাতিত নারীদের সরকারি নির্ধারিত সেবা নেওয়ার ব্যাপারে উৎসাহিত করার জন্য সকলকে আহবান করেন। যদি কোনো নারী, নির্যাতনের শিকার হয় এবং অর্থের অভাবে প্রয়োজনীয় সেবা নিতে না পারে, তাহলে তাকে তিনি নিজে আর্থিক সহযোহিতা করবেন বলে আশ্বাস দেন। উপজেলা পর্যায়ে কোনো ধরনের নির্যাতনের ঘটনা ঘটলে উপজেলা প্রশাসন সরাসরি তদন্ত করার জন্য পরামর্শ প্রদান করেন এবং সংঘটিত যেকোনো নারী নির্যাতনের ঘটনার তথ্য তাৎক্ষণিক তাকে জানানোর জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাদের তিনি পরামর্শ প্রদান করেন তিনি।

কর্মশালায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন সিভিল সার্জন গৌতম রায়, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রাজু আহম্মেদ, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এনায়েত করিম, জেলা পরিবার পরিকল্পনার ভারপ্রাপ্ত উপপরিচালক চিকিৎসক সোহরাব আলী, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মছিরুন নেছা, জামালপুর সদর থানার পুলিশ পরিদর্শক মো. তরিকুল ইসলাম, ইউএনএফপিএ প্রতিনিধি অপূর্ব চক্রবর্তী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্বাবলম্বী উন্নয়ন সমিতির আস্থা প্রকল্পের সমন্বয়কারী সাবিনা ইয়াসমিন এবং ধারণাপত্র উপস্থাপন করেন আইন ও সালিশ কেন্দ্রের আস্থা প্রকল্পের ক্যাপাসিটি বিল্ডিং এক্সপার্ট জুয়েল আহমেদ।

কর্মশালার শুরুতেই আস্থা প্রকল্প স্বাবলম্বী উন্নয়ন সমিতির প্রকল্প সমন্বয়কারী সাবিনা ইয়াছমিন সকলকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানান এবং কর্মশালার উদ্দেশ্য ব্যাখ্যা করেন। এরপর আস্থা প্রকল্পের বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা করেন। এরপর প্রশিক্ষণের বিষয়ে ধারাবাহিকভাবে আলোচনা করা হয়।

কর্মশালায় সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায় বলেন, নির্যাতিত নারী ও শিশুদের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য সকল পর্যায়ের কর্মকর্তাদের আরো দায়িত্বশীল হতে পরামর্শ দেন। ধর্ষণের শিকার নারীদের শুক্রবারেও যাতে ধর্ষণের আলামত সংগ্রহ করা হয় এ ব্যাপারে তিনি ব্যবস্থা গ্রহণ করবেন।

এছাড়াও উপজেলা ও ইউনিয়নে কর্মরত স্বাস্থ্য, সমাজসেবা, যুব উন্নয়ন, পুলিশ প্রশাসন এর পক্ষ থেকে অংশগ্রহণকারীগণ বক্তব্য রাখেন। কর্মশালায় মোট ৩৫ জন প্রতিনিধি অংশ নেন।