জামালপুরে উন্নয়ন সংঘের কিশোরী আলাপন

জামালপুরে কিশোরী আলাপন উদ্বোধন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

কৈশোরকালীন স্বাস্থ্যসেবা এবং তাদের আচরণগত ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে জামালপুরে জেলার প্রায় প্রত্যেকটি ওয়ার্ডেই অনুষ্ঠিত হয় কিশোরী আলাপন। ১৭ সেপ্টেম্বর বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত একযোগে প্রতিটি উপজেলার প্রতিটি ইউনিয়নে ৬১২টি কিশোরী দলের সাথে একযোগে আলোচনা শুরু হয়। জামালপুর সদর উপজেলার শরিফপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বগালী গ্রামের হাফিজুর রহমানের বাড়িতে অনুষ্ঠিত কিশোরী আলাপন থেকে কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

উন্নয়ন সংঘের এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের আওতায় কিশোরীদের স্বাস্থ্যসেবা, ঋতুকালীন ঝুঁকি, শিশু বিয়ের কূফল, যৌন হয়রানীর প্রতিকার, কিশোরীদের ক্ষমতায়ন, আচরণগত পরিবর্তনের বিভিন্ন দিকসহ কিশোরীবান্ধব নানা বিষয় নিয়ে আলোচনা হয়। খোলামেলা পরিবেশে কিশোরীরা খুবই স্বাচ্ছন্দে আলোচনায় অংশ নেন।

জামালপুরে উপজেলা ব্যবস্থাপক আরজু মিয়া, মাদারগঞ্জে হেলাল উদ্দিন, দেওয়ানগঞ্জে বাদশা মিয়া, ইসলামপুরে শাহানা বেগম, মেলান্দহে সমীর কুমার পান্ডে, সরিষাবাড়িতে মাসুদ আলম এবং বকশীগঞ্জে নাজমুল হক অনুষ্ঠান পরিচালনা ও তদারকি করেন। অনুষ্ঠানগুলোতে ইউনিয়ন সহায়ক ও কমিউিনিটি স্বাস্থ্য সেবিকারা আলোচনার দিক নির্দেশক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রতিটি কিশোরী দলে ২৫ থেকে ৩০ জন করে অংশ নেয়। এতে প্রায় ১৮ হাজার কিশোরী বিভিন্ন বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ বার্তা পায়। এধরনের কার্যক্রম মাঝে মাঝে করলে উপকৃত হবে বলে আলাপনে অংশ নেয়া কিশোরীরা জানায়।

ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুর জেলার ৬৮টি ইউনিয়নে মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য, যৌন প্রজনন স্বাস্থ্য এবং অধিকার উন্নয়নের জন্য কমিউনিটিভিত্তিক কার্যক্রম (আাইএমএসআরএইচআরএমএনএইচ) বাস্তবায়ন করছে।