জামালপুরে জিবিভি জেলা কমিটির উদ্যোগে বন্যা বিষয়ক সভা অনুষ্ঠিত

জামালপুরে দুর্যোগ বিষয়ক আলোচনা সভায় বক্তব্য রাখেন জিবিভি সাব ক্লাস্টার জেলা কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

চলমান ভয়াবহ বন্যায় নারী ও শিশুরা যৌন নির্যাতনসহ সব ধরনের সহিংসতার হাত থেকে যাতে রক্ষা পায় এই উদ্দেশ্য সামনে রেখে এবং চলমান বন্যায় তাদের স্বাস্থ্য ও নিরাপত্তায় করণীয় বিষয় সামনে রেখে ২৫ জুলাই জেন্ডারভিত্তিক সহিংসতা (জিবিভি) জেলা সাব ক্লাস্টার কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক মছিরন নেছা। এতে মুখ্য আলোচক ছিলেন কমিটির আহ্বায়ক ও উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর জামালপুর জেলা কার্যালয় আয়োজিত সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন আইজল এর নির্বাহী পরিচালক সাযযাদ আনসারী, ইউএনএফপিএ এর প্রতিনিধি মো. আছাদুজ্জামান, অপূর্ব চক্রবর্তী, স্বাবলম্বী উন্নয়ন সমিতির আস্থা প্রকল্পের জলা সমন্বয়কারী সাবিনা ইয়াসমিন, জেলা ব্র্যাক প্রতিনিধি শফিকুল ইসলাম, প্রশিপস এর নির্বাহী পরিচালক মো. রফিকুল ইসলাম, ওয়ার্ল্ড ভিশনের প্রতিনিধি রুমা ইয়াসমিন, অপরাজেয় বাংলাদেশের আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপক আশরাফুল ইসলাম প্রমুখ। মুঠোফোনে সভায় যুক্ত হন ঢাকা থেকে ইউএনএফপিএ প্রতিনিধি সাবিনা ইয়াসমিন।

সভায় বন্যা পরিস্থিতিতে নারী কিশোরীরা কতটা বিপদাপন্ন এবং ঝুঁকির মধ্যে আছে এ বিষয়ে বিভিন্ন বাস্তব চিত্র তুলে ধরে আলোচনা হয়। বক্তারা বলেন প্রাকৃতিক কাজ, গোসল, ঋতুস্রাবকালীন জটিলতা, গর্ভাবস্থা ও প্রসুতি মাদের করুণ অবস্থা এবং নারী ও কিশোরীদের যৌন নির্যাতনের মতো ঝুঁকি নিরসনে তেমন একটা কাজ হচ্ছে না। সবাই ব্যস্ত আছে ত্রাণ সামগ্রী বিতরণ নিয়ে।

বক্তারা বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার কাছে ত্রাণ বিতরণের পাশাপাশি মেয়েদের নিরাপত্তা এবং হাইজিন কীটবক্স বা মেয়েদের জন্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী বিতরণের আহ্বান জানান।

প্রাকৃতিক দুর্যোগ বিষয়ক জরুরি আলোচনা সভা আয়োজনে সহায়তা করেন স্বাবলম্বী উন্নয়ন সমিতির কর্তৃক বাস্তবায়নাধীন আস্থা প্রকল্প।