নিয়মরক্ষার ম্যাচেও জয় চায় বাংলাদেশ

বাংলারচিঠিডটকম ডেস্ক : লিগ পর্বের এক ম্যাচ বাকী রেখেই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। সেখানে টাইগাররাদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। ফলে লিগ পর্ব থেকেই বাদ পড়লো স্বাগতিক আয়ারল্যান্ড। টুর্নামেন্টের ফাইনালিষ্ট নির্ধারন হয়ে যাওয়ায় লিগ পর্বের শেষ ম্যাচটি হয়ে পড়েছে গুরুত্বহীন। যেখানে ১৫ মে লড়বে বাংলাদেশ ও স্বাগতিক আয়ারল্যান্ড। আর এই গুরুত্বহীন ম্যাচেও জয় চায় মাশরাফির দল। নিজেদের শেষ ম্যাচে প্রথম জয়ের স্বাদ নিতে মরিয়া আইরিশরাও। ডাবলিনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ১৫ মে বিকেল পৌনে চারটায়।

দুর্দান্ত জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজকে লড়াই করার সুযোগই দেয়নি টাইগারার। ক্যারিবীয়দের ৮ উইকেটে হারের লজ্জা দেয় বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাটিং করে শাই হোপের ১০৯ রানের সুবাদে ৯ উইকেটে ২৬১ রানের লড়াকু সংগ্রহ পায় ক্যারিবীয়রা। জবাবে তামিম ইকবাল-সৌম্য সরকার ও সাকিব আল হাসানের হাফ-সেঞ্চুরিতে ৫ ওভার বাকী রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। তামিম ৮০, সৌম্য ৭৩ রানে ফিরলেও সাকিব অপরাজিত ৬১ রান করেন।

এরপর আয়ারল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। কিন্তু বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। ম্যাচটি না হওয়াতে বেশ হতাশা হন বাংলাদেশের খেলোয়াড়রা। তবে ফিরতি পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে ঝামেলা পাকায়নি বৃষ্টি। ঠিক-ঠাক হয়ে যাওয়া ম্যাচে সহজ জয়ই পেয়েছে বাংলাদেশ। ১৩ মে অনুষ্ঠিত ওই ম্যাচে ৫ উইকেটে জয় পায় টাইগাররা। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের বোলিং তোপে ৯ উইকেটে ২৪৭ রানের সংগ্রহ পায় ক্যারিবীয়রা।

ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ২৪৮ রানে টার্গেটে ব্যাট হাতে দায়িত্বশীল ইনিংস খেলেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। মুশফিকুর রহিমের ৬৩, সৌম্য সরকারের ৫৪, মোহাম্মদ মিথুনের ৪৩ ও মাহমুদুল্লাহ রিয়াদের অপরাজিত ৩০ রানে ১৬ বল বাকী রেখেই জয় তুলে নেয় টাইগাররা। সেই সাথে ফাইনালের টিকিটও কেটে ফেলে বাংলাদেশ। ৩ খেলা শেষে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বাংলাদেশ। ৪ খেলায় ৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে ওয়েস্ট ইন্ডিজ। ৩ খেলায় ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে স্বাগতিক আয়ারল্যান্ড।

মাশরাফির দলের আগে ফাইনালের টিকিট কাটে ওয়েস্ট ইন্ডিজ। তাই আগামী ১৭ মে টুর্নামেন্টের ফাইনালে খেলবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। তার আগে লিগ পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নেয়াই প্রধান লক্ষ্য টাইগারদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুন জয়ে বোলারদের প্রশংসা করেছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনি বলেন, ‘আমরা সত্যিই ভালো বল করেছি। শুরুটা ভালো হয়নি, তবে পরবর্তীতে ব্রেক-থ্রু পেয়েছি। মাঝের ওভারগুলোতে ফিজ ভালো বল করেছে, সাকিব ও মিরাজও দারুণ করেছে। ফাইনালে যাওয়াটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। এখন আমাদের দু’টি ম্যাচ বাকি। আমরা নিজেদের সেরা পারফরমেন্সই করবো।’

ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৯৬ রানের বড় ব্যবধানে হেরে টুর্নামেন্ট শুরু করে আয়ারল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারনে পরিত্যক্ত হওয়ায় ১ পয়েন্ট পায় আইরিশরা। ফিরতি পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় তুলে নেয়ার দারুন এক সুযোগ পেয়েছিলো স্বাগতিকরা। কিন্তু অভিজ্ঞতার কাছে হার মানে তারা। তাই ৩২৭ রান করেও ৫ উইকেটে ম্যাচ হারে আয়ারল্যান্ড। তাই আইরিশদের ফাইনালে খেলার পথ অনেক বেশি কঠিন হয়ে যায়। আর গতকাল বাংলাদেশ জিতে যাওয়ায় আয়ারল্যান্ডের ফাইনালে খেলার আশা একেবারেই শেষ হয়ে গেল।

পয়েন্ট টেবিল :
দল খেলা জয় হার টাই পরিত্যক্ত পয়েন্ট রান রেট
বাংলাদেশ ৩ ২ ০ ০ ১ ১০ ০.৪৬৫
ওয়েস্ট ইন্ডিজ ৪ ২ ২ ০ ০ ৯ ০.৮৪৩
আয়ারল্যান্ড ৩ ০ ২ ০ ১ ২ -২.১৫৮
সূত্র : বাসস