জামালপুরে সিডস কর্মসূচির কর্মী প্রশিক্ষণ

জামালপুরে উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির কর্মীদের প্রশিক্ষণ। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং শিশুদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে জামালপুরে শুরু হওয়া সোসিও ইকোনমিক এম্পাওয়ারমেন্ট উইথ ডিগনিটি এন্ড সাসটেইনেবিলিটি (সিডস) কর্মসূচির কর্মীদের দুইদিনব্যাপী প্রশিক্ষণ উন্নয়ন সংঘের জামালপুর ডিটিআরসিতে ১৩ মার্চ শুরু হয়েছে। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের পরিচালক কর্মসূচি নারায়ন চন্দ্র দাস।

স্ট্রমি ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ও অংশিদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন সিডস কর্মসূচির কর্মী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন সংস্থার মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, পরিচালক অর্থ ও প্রশাসন জিয়াউর রহমান, কর্মসূচি ব্যবস্থাপক ও জেন্ডার ফোকাল মিনারা পারভীন, সিডস কর্মসূচি ব্যবস্থাপক মো. শামসুদ্দিন প্রমুখ।

সূত্র জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে শুরু হওয়া কর্মসূচিটি ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত জামালপুর জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নে বাস্তবায়ন কার্যক্রম চলবে। এই কর্মসূচির আওতায় সাতটি জনসংগঠন প্রাতিষ্ঠানিকীকরণের মাধ্যমে কর্ম এলাকার ৩ হাজার প্রান্তিক পরিবারের মৌলিক অধিকার নিশ্চিতকরণে কাজ করবে। লক্ষ্যভুক্ত জনগোষ্ঠীর ৮০ ভাগ পরিবারের স্থায়িত্বশীল জীবীকায়ন উন্নয়নে ভূমিকা রাখবে। এলাকার ৫ হাজার ৫৮০ জন বিপদাপন্ন ও প্রান্তিক সক্ষম শিশুদের মানসম্মত প্রাথমিক শিক্ষা ও প্রবেশাধিকার নিশ্চিত হবে। ২৭টি কিশোরী ফোরাম গঠনের মাধ্যমে ৫৪০ জন কিশোরীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও অধিকার সুরক্ষায় কাজ করবে। ৬৬০ জন যুবক, যুবতীর কারিগরী শিক্ষা ও দক্ষতার বিকাশ ঘটানো হবে।

কর্মসূচি সূত্রে জানা যায়, এই প্রশিক্ষণের পর উপকারভোগী নির্বাচনে কর্মীরা মাঠ পর্যায়ে কাজ শুরু করবে। উপযুক্ত মানুষ যাতে উপকারভোগীর তালিকায় আসে এই উদ্দেশ্যে এবং কৌশলগুলো নিপুণভাবে শিখার জন্য কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

Views 56 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad