হরিপুরে ভ্রাম্যমাণ নৌকায় বালু তোলা বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
জামালপুর পৌরসভার ভাঙন কবলিত হরিপুর গ্রামে ব্রহ্মপুত্র নদে ভ্রাম্যমাণ নৌকায় ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকারী চক্রের দু’জনকে আটক করে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। ১৭ জুলাই দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী হাকিম ও সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম মাজহারুল ইসলাম এ অভিযান চালান।

জানা গেছে, ভ্রাম্যমাণ আদালতের দলটি ১৭ জুলাই বেলা ১২টার দিকে ব্রহ্মপুত্র নদের ভাঙন কবলিত হরিপুর গ্রামে যায়। এ সময় ড্রেজার মেশিন বহনকারী দু’টি ভ্রাম্যমাণ নৌকায় অন্তত ২০ জন শ্রমিক দু’টি ড্রেজার মেশিন দিয়ে বালু তুলে নৌকা ভরছিল। এক পর্যায়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের বিষয়টি টের পেয়ে তারা দ্রুত কেটে পড়ে।

এ সময় ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে সদর থানার উপপরিদর্শক (এসআই) মো. জহিরুল ইসলাম গ্রামবাসীদের সহায়তায় বালু উত্তোলনকারী চক্রের দু’জনকে আটক করতে সক্ষম হয়। আটক দু’জন হলেন- জামালপুর পৌরসভার ছনকান্দা গ্রামের মৃত আহম্মদ মাস্টারের ছেলে আল ফারুক ভুট্টু (৪০) এবং লাঙ্গলজোড়া গ্রামের জয়নাল হোসেনের ছেলে মো. সুজন হোসেন (৩৭)। ২০১০ সালের বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের ৪ ধারায় আটক দু’জনকে ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। পরে জরিমানার টাকা পরিশোধ করে তারা মুক্তি পান।

নির্বাহী হাকিম এস এম মাজহারুল ইসলাম এ অভিযানের সত্যতা নিশ্চিত করে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি বাংলার চিঠি ডটকমকে জানিয়েছেন।

Views 29   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *