৪৮ বছর কারাভোগের পর প্রমাণ হলো তিনি নির্দোষ

গ্লিন সিমন্স (মাঝখানে)। ছবি: সংগৃহীত

বাংলারচিঠিডটকম ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে গ্লিন সিমন্স নামের ৭১ বছর বয়সী এক ব্যক্তিকে নির্দোষ ঘোষণা করা হয়েছে। কোনভাবেই জড়িত না এমন এক হত্যা মামলায় প্রায় ৫০ বছর কারাগারে কাটানোর পর তাকে নির্দোষ ঘোষণা করা হলো। খবর এএফপি’র।

দি ন্যাশনাল রেজিস্ট্রি অব এক্সোনেরেশনস জানায়, গ্লিন সিমন্স অব্যাহতি পাওয়ার আগে যত সময় কারাগারে কাটিয়েছে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে আর কোন বন্দীকে এত দীর্ঘ সময় ধরে কারাগারে কাটাতে হয়নি। সিমন্স একজন কৃষ্ণাঙ্গ।

খবরে বলা হয়, সিমন্স ৪৮ বছর এক মাস ১৮ দিন কারাগারে থাকার পর জুলাই মাসে মুক্তি পান। সিমন্স ও ডন রবার্ট নামের আরেকজনকে এক হত্যা মামলায় ১৯৭৫ সালে মৃত্যুদণ্ড দেওয়া হয়। আগের বছর ওকলাহোমার এডমন্ডে ডাকাতির সময় মদের দোকানের ৩০ বছর বয়সের এক কর্মী নিহত হওয়ার মামলায় তাদের দায়ী করে এ সাজা দেওয়া হয়েছিল। পরে তাদের সাজা কমিয়ে যাবজ্জবীবন কারাদণ্ড দেওয়া হয়।

সিমন্স ও রবার্টসকে কেবল একজন কিশোর গ্রাহকের সাক্ষাৎকারের ভিত্তিতে দোষী সাব্যস্ত করা হয়েছিল। ওই কিশোর সেখানে গুলিবিদ্ধ হওয়ার পর প্রাণে বেঁচে যায়।

উভয় ব্যক্তি তাদের বিচার চলাকালে দাবি করেছিল যে মদের দোকানের ওই কর্মীকে হত্যা করার সময় তারা ওকলাহোমাতেই ছিল না। দীর্ঘ সময় পর এ মামলার ব্যাপারে মঙ্গলবার ওকলাহোমা কাউন্টি জেলা আদালতে শুনানিতে সিমন্সকে নির্দোষ ঘোষণা করা হয়।

সিমন্স সাংবাদিকদের বলেন, ‘আজ এমন একটি দিন, যে দিনের জন্য আমরা দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছিলাম। অবশেষে আমরা বলতে পারি আজ ন্যায় বিচার হয়েছে।’

দি ন্যাশনাল রেজিস্ট্রি অব এক্সানেশনস জানায়, সিমন্সের সঙ্গে কারাদণ্ডপ্রাপ্ত আসামি রবার্টস ২০০৮ সালে জেল থেকে মুক্তি পায়। সিমন্স এখন ক্ষতিপূরণ পেতে পারে।