জামালপুরে এপির উদ্যোগে সবজি বীজ বিতরণ ও প্রশিক্ষণ

প্রশিক্ষণে বক্তব্য রাখেন এপি ব্যবস্থাপক মিনারা পারভীন।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

পুষ্টির অভাব দূর করা এবং বাড়তি আয়ের উৎস সৃষ্টির লক্ষ্যে জামালপুর এরিয়া প্রোগ্রাম (এপি) এর উদ্যোগে বাড়ির আঙ্গিনায় সবজি বাগান ও বীজ বিতরণের কাজ শুরু হয়েছে।

ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘের যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন তিন শতাধিক কৃষাণী এ প্রশিক্ষণের আওতায় এসেছে। ১৯ নভেম্বর জামালপুর পৌরসভার বগাবাইদ উচ্চবিদ্যালয়ের একটি কক্ষে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।

প্রশিক্ষণে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের সহকারী পরিচালক মুর্শেদ ইকবাল।ছবি: বাংলারচিঠিডটকম

সংস্থার সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কোর্সে সহায়কের দায়িত্ব পালন করেন জামালপুর সদর উপজেলা কৃষি বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তা সেলিম আহম্মেদ খন্দকার ও মো. কামরুল হাসান। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন জামালপুর এপির ব্যবস্থাপক মিনারা পারভীন।

জামালপুর পৌরসভা, লক্ষ্মীরচর ও শরিফপুর ইউনিয়নের তিন শতাধিক কৃষাণী ১৫টি ভেন্যুতে এ প্রশিক্ষণে অংশ নেন। প্রতিটি প্রশিক্ষণ দলে ২০ জন করে কৃষাণী অংশগ্রহণ করেন। ২০ নভেম্বর প্রশিক্ষণ সমাপ্ত হবে বলে আয়োজক সংস্থা জানান।

প্রশিক্ষণ শেষে কৃষাণীদের মাঝে চিচিঙ্গা, সীম, ডাটা, মূলা, পালং শাক, লাল শাক, ঢেঁড়শের বীজ এবং সবজি বাগান সুরক্ষার জন্য নেট বিতরণ করা হবে।