জিএসটি ভুক্ত গুচ্ছ ভর্তি পরীক্ষা : বশেফমুবিপ্রবি প্রস্তুত, থাকবে মেডিকেল টিম

২৬ এপ্রিল বিকেলে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

২৪টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষা গ্রহণে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

২৭ এপ্রিল দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন বেলা সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা হবে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাড়া স্থানীয় এমএ গফুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রেও এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে ইতোমধ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২৬ এপ্রিল বিকেলে এ সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বিশ্ববিদ্যালটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সভায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে দায়িত্বপ্রাপ্তদের প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া হয়। সিএসই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মো. হুমায়ন কবির পরীক্ষা সংক্রান্ত বিষয়ে প্রেজেন্টেশন দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান বলেন, ‘এ’ ইউনিটে আমাদের বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ২ হাজার ৬৭৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন। আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করি, সুষ্ঠুভাবে পরীক্ষা নিতে পারব।

এদিকে তীব্র তাপপ্রবাহে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের কল্যাণে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ক্যাম্পাসে চেয়ার দিয়ে বসার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া সুপেয় পানি ও জরুরি চিকিৎসার জন্য মেডিকেল টিম কাজ করবে।

সভায় ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান, রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন, অধ্যাপক ড. মৃণাল কান্তি রায় চৌধুরী, প্রক্টর (ভারপ্রাপ্ত) এস.এম. ইউসুফ আলী, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক খান মো. অলিয়ার রহমান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক কর্নেল (অব.) কাজী শরীফ উদ্দিন, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএমএ হুরাইরা, এ ইউনিটের ফোকাল পয়েন্ট রিপন রায়সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষকবৃন্দ ও কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

এবার দেশের ২৪টি বিশ্ববিদ্যালয় জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। গুচ্ছভুক্ত দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৭ এপ্রিল এ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৬১২ এবং ‘এ’ ইউনিটের পরীক্ষার অপর কেন্দ্র মালঞ্চ এমএ গফুর উচ্চ বিদ্যালয়ে ১ হাজার ৬৩ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা।

আর আগামী ৩ মে (শুক্রবার) ‘বি’ ইউনিট ও ১০ মে (শুক্রবার) ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিপরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.bsfmstu.ac.bd), অফিসিয়াল ফেসবুক পেজ ও গ্রুপ এবং জিএসটি এর ওয়েবসাইটে (www.gstadmission.ac.bd) পাওয়া যাবে।

বশেফমুবিপ্রবি ক্যাম্পাসে কীভাবে যাবেন?

দেশের ৪৪তম এ পাবলিক বিশ্ববিদ্যালয়ের অবস্থান জামালপুর জেলার মেলান্দহ উপজেলার মালঞ্চ এলাকায়। যেকোনো জায়গা থেকে জামালপুর শহরে (যেমন- মির্জা আজম চত্বর, পাঁচ রাস্তার মোড়, ফৌজদারি মোড়, বাইপাস মোড়, টেকনিক্যাল মোড় ইত্যাদি) পৌঁছানোর পর ব্যাটারিচালিত অটোরিকশা কিংবা সিএনজিচালিত অটোরিকশায় (অথবা অন্য যেকোনো যান) চড়ে জামালপুর-দেওয়ানগঞ্জ রুটের মেলান্দহ সড়ক ধরে সহজেই পৌঁছে যাওয়া যাবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (গোবিন্দগঞ্জ বাজার সংলগ্ন)। ‘এ’ ইউনিটের পরীক্ষার অপর কেন্দ্রটি মালঞ্চ এমএ গফুর উচ্চ বিদ্যালয়ে; মালঞ্চ বাজারে অবস্থিত।