সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সৃজনশীল মানুষ দরকার : জামালপুর গ্রন্থমেলায় জেলা প্রশাসক শফিউর

গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধনী আলোচনা সভায় জামালপুরের জেলা প্রশাসক মো. শফিউর রহমান বলেছেন, ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সৃজনশীল, গঠনমূলক ও দেশপ্রেমিক মানুষ দরকার। সেই দেশপ্রেমিক মানুষ তৈরি করার জন্য শিক্ষা, সংস্কৃতি, যেকোন ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে উপযুক্ত নাগরিক হিসেবে তৈরি করতে হবে। মেধার বিকাশ ঘটে এমন সব কাজে শিশুদের সুযোগ দিতে হবে। যেন তারা বিশ্বের মানচিত্রে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারে।

জামালপুর শহরের বকুলতলায় জামালপুর পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে ২০ ফেব্রুয়ারি জেলা প্রশাসন আয়োজিত পাঁচদিনব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান।

গ্রন্থমেলার পাক লাইব্রেরির স্টলে জেলা প্রশাসক মো. শফিউর রহমান ও অন্যান্য অতিথিবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

তিনি আরও বলেন, একটি স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশ একটি উন্নত দেশের দিকে এগিয়ে যাচ্ছে। স্বাধীন দেশের স্বাধীন সংগ্রামের সূচনা হয়েছিল ভাষা আন্দোলনের মধ্য দিয়েই। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমেই কিন্তু আমাদের সেই দীর্ঘ পথ পাড়ি দিয়ে, মহান মুক্তিযুদ্ধের পথ পাড়ি দিয়ে কিন্তু আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। আমাদের শিক্ষা, সংস্কৃতি যেকোন বিষয়ই বলি না কেন। সেটার সূতিকাগার কিন্তু আমাদের সেই ভাষা আন্দোলন।

জেলা প্রশাসক বলেন, পৃথিবীর কোন জাতিই তার ভাষার জন্য জীবন দেয়নি। একমাত্র আমাদের এই দেশের মানুষ যারা আমার মায়ের ভাষা বাংলা ভাষার জন্য রক্ত দিয়েছে। সুতরাং সেই ভাষার চর্চা আমাদের মধ্যে সব সময় থাকতে হবে। আমাদের কথায়, কাজে-কর্মে, পড়াশোনায় যেকোন বিষয়ে সেই ভাষা নিয়ে আমাদের গবেষণা করতে হবে। ভাষার চর্চা করতে হবে। বাংলা ভাষার সাহিত্য, সংস্কৃতিকে আমাদের লালন করতে হবে। সচেতন সমাজের বিশেষ করে শিক্ষক ও শিক্ষার্থীদের গ্রন্থমেলায় এসে বই কেনা ও বই পড়ার আহ্বান জানান জেলা প্রশাসক।

এর আগে ফিতা কেটে এবং স্মারক বেলুন উড়িয়ে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান।

গ্রন্থমেলা মঞ্চে শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা। ছবি : বাংলারচিঠিডটকম

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শীতেষ চন্দ্র সরকারের সভাপতিত্বে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আনোয়ার, জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহনাজ ফেরদৌস। অনুষ্ঠান সঞ্চালনা করেন জামালপুর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আব্দুল্লাহ আল মামুন। পরে জেলা প্রশাসক মো. শফিউর রহমান গ্রন্থমেলা পরিদর্শন করেন এবং বই কিনেন।

এবারের গ্রন্থমেলায় ১১টি স্টল বসেছে। স্টলগুলো হলো-সার্বজনীন পেনশন স্কিম বুথ, বাংলাদেশ শিশু একাডেমি, ভাষা ও স্বাধীনতা সংগ্রামী মতি মিয়া ফাউন্ডেশন. সমকাল সুহৃদ সমাবেশ, স্টুডেন্ট লাইব্রেরি, প্রথম আলো বন্ধুসভা, কলেজ লাইব্রেরি, মেরিটাস বুকস, পাক লাইব্রেরি, জামালপুর পাবলিক লাইব্রেরি ও নারগিছ আপার পিঠাঘর।

উদ্বোধনী দিনে বিপুল সংখ্যক দর্শনার্থীর সমাগম ঘটে। মেলামঞ্চে প্রতিদিন বিকেলে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তি ও সাহিত্য আলোচনা।

উদ্বোধনী দিনে মেলামঞ্চে কবি প্রতিমা ধরের দুটি গ্রন্থ ‘সাতনরী’ ও ‘নবগ্রহ’ এর মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. শফিউর রহমান।