জামালপুর ডিএসএ’র দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগ শুরু

দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগের উদ্বোধনী বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ বাকী বিল্লাহ। ছবি : বাংলারচিঠিডটকম

ক্রীড়া প্রতিবেদক, বাংলারচিঠিডটকম :
জামালপুর জেলা ক্রীড়া সংস্থার (ডিএসএ) আয়োজনে ৭ ফেব্রুয়ারি থেকে বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুল হাকিম স্টেডিয়ামে দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগ-২০২৪ শুরু হয়েছে। এবার এই লিগে চারটি গ্রুপে জামালপুর জেলার ১৬টি ক্লাব অংশ নিচ্ছে। উদ্বোধনী ম্যাচে একটি ক্লাবের বিরুদ্ধে খেলা পরিচালনা নিয়মাবলী (বাই ল’জ) ভঙ্গের অভিযোগ উঠায় ম্যাচের ফলাফল স্থগিত রাখা হয়েছে। একই সাথে ওই ক্লাবটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে যাচ্ছে ডিএসএ।

৭ ফেব্রুয়ারি সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই টুর্নামেন্টের শুভ উদ্বোধন করেন জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মুহাম্মদ বাকী বিল্লাহ। মুহাম্মদ বাকী বিল্লাহ বলেন, একটি খেলোয়াড়ি জীবন বর্ণাঢ্য এবং সুদূর প্রসারী জীবনের ধারাবাহিক গল্প। আর খেলা, সাহিত্য, সংস্কৃতি এগুলোর মধ্য দিয়ে একটি দেশ, জাতি, রাষ্ট্র আন্তর্জাতিক বিশ্বে পরিচিত হয়। আমাদের দেশের ক্রিকেট টিম যখন দেশের বাইরে খেলতে যায়। যখন জাতীয় সঙ্গীত বাজে। আমাদের খেলোয়াড়রা যখন অশ্রুসিক্ত চোখে জাতীয় সঙ্গীত গায়। তাদের পেছনে আমরা ১৮ কোটি মানুষ আশায় বুক বাঁধি। আমরাও তখন অশ্রু বিসর্জন দেই। আমি মনে করি এই দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগের মধ্য থেকেও জাতীয় দলের খেলোয়াড় তৈরি হবে। আশা করি তারাও জামালপুরের সম্মানকে আরও অগ্রসর করবে। এই জেলার ক্লাবগুলোর সাথে পৃষ্ঠপোষক সম্পৃক্ত করাসহ এই স্টেডিয়ামে জাতীয় পর্যায়ের টুর্নামেন্ট আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন প্রধান অতিথি।

প্রতীকী ব্যাটিং করে দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগের উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ বাকী বিল্লাহ। ছবি : বাংলারচিঠিডটকম

ডিএসএ ক্রিকেট উপ-কমিটির যুগ্ম-আহ্বায়ক মো. মিজানুর রহমান মিজুর সভাপতিত্বে ও সদস্য সচিব রাজন সাহার সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সালেহ শফি গেন্দা, জামালপুর ডিএসএ সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাউন্সিলর সদস্য মির্জা জিল্লুর রহমান শিপন, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সরোয়ার হোসেন সোহাগ প্রমুখ।

ডিএসএ ক্রিকেট উপ-কমিটি সূত্র জানায়, এবারের দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগের চারটি গ্রুপে জামালপুর জেলার ১৬টি ক্লাব অংশ নিচ্ছে। ‘এ’ গ্রুপে রয়েছে সূর্যতরুণ স্পোর্টিং ক্লাব, অগ্নিশিখা, রেনেসাঁ পুনর্জাগরণ, নতুন আলো বি। ‘বি’ গ্রুপে রয়েছে র‌্যাভেন ক্লাব, প্রতিশ্রুতি ক্লাব লাল, ইউনাইটেড ক্লাব ও মেলান্দহ সেন্ট্রাল ক্রিকেট ক্লাব। ‘সি’ গ্রুপে রয়েছে এ্যারো ক্রিকেট ক্লাব, রক্তারুন সংঘ, একতা ক্লাব ও রংধনু। ‘ডি’ গ্রুপে রয়েছে রেইনবো, প্রত্যাশা ক্রীড়াচক্র, প্রগতি ও মিলেনিয়াম স্পোর্টিং ক্লাব।

উদ্বোধনী ম্যাচে অংশ নেয় সূর্যতরুণ স্পোর্টিং ক্লাব ও অগ্নিশিখা ক্লাব। ছবি : বাংলারচিঠিডটকম

লিগের প্রথম পর্বের উদ্বোধনী ম্যাচে অংশ নেয় সূর্যতরুণ স্পোর্টিং ক্লাব ও অগ্নিশিখা ক্লাব। এই ম্যাচ চলাকালে ম্যাচ পরিচালনা নিয়মাবলীর (বাই ল’জ) ধারা-১ লঙ্ঘনের অভিযোগ উঠে সূর্যতরুণ স্পোর্টিং ক্লাবের বিরুদ্ধে। খেলা চলাকালে সূর্যতরুণ স্পোর্টিং ক্লাবের হয়ে প্রথম বিভাগ ক্রিকেট লিগে অংশ নেওয়া একজন খেলোয়াড় দ্বিতীয় বিভাগের টুর্নামেন্টে অংশ নিয়েছে বলে অভিযোগ উঠে। ধারা-১ এ বলা হয়েছে, বিগত প্রথম বিভাগ ক্রিকেট লিগের কোন খেলোয়াড় এ বছরের দ্বিতীয় বিভাগ ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। যদি কোন দল এরূপ খেলোয়াড়কে দলে অন্তর্ভুক্ত করে তাহলে সেই খেলোয়াড় ও দলকে আর্থিক জরিমানাসহ টুর্নামেন্ট থেকে বহিষ্কার করা হবে।

জামালপুর ডিএসএ ক্রিকেট উপ-কমিটির সদস্য সচিব রাজন সাহা এ প্রতিবেদককে বলেন, উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হলেও সূর্যতরুণ ক্লাবের বিরুদ্ধে খেলা পরিচালনা নিয়মাবলীর ধারা-১ ভঙ্গ হওয়ার অভিযোগ উঠায় ম্যাচের ফলাফল স্থগিত রাখা হয়েছে। ক্রিকেট উপ-কমিটি সভা করে এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত জানাবে।