জামালপুরে পরিত্যক্ত স্থানে মর্টারশেল আকৃতির বোমাসদৃশ বস্তুর সন্ধান, জনমনে আতঙ্ক

জামালপুরে পরিত্যক্ত স্থানে মর্টারশেল আকৃতির ধাতব বোমাসদৃশ বস্তু। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুর সদরের কোজগড় এলাকায় পরিত্যক্ত স্থানে মর্টারশেল আকৃতির বোমাসদৃশ ধাতব বস্তু পাওয়া গেছে। ৮ জানুয়ারি বিকেলে স্থানীয় একটি দোকানের পেছনে এই বস্তুটির সন্ধান মেলে। সেটিকে নিষ্ক্রিয় করতে সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিটের সহায়তা চেয়েছে সদর থানা পুলিশ।

স্থানীয় সূত্র জানায়, ৮ জানুয়ারি বিকেল ৪টার দিকে সদরের কোজগড় এলাকায় জামালপুর-টাঙ্গাইল মহাসড়কের পূর্বপাশে একটি ওয়েল্ডিংয়ের দোকানের পেছনে পরিত্যক্ত স্থানে গাছগাছড়ার মধ্যে মর্টারশেল আকৃতির একটি বোমা পড়ে থাকতে দেখে স্থানীয়রা। বিষয়টি জানাজানি হলে সেখানে উৎসুক জনতার ভিড় জমে যায়। এ নিয়ে জনমনে বোমা আতঙ্ক দেখা দেয়। খবর পেয়ে সন্ধ্যার পর অতিরিক্ত পুলিশ সুপার সোহরাব হোসাইন ও জামালপুর সদর থানার ওসি মুহাম্মদ মহব্বত কবীর পুলিশ ফোর্স নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন। পুলিশের সিআইডি ও র‌্যাবের দুটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে তদন্তে নেমেছে।

পুলিশ উৎসুক লোকজনকে সেখান থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে দিয়ে সেখানে সারারাতের জন্য পুলিশি পাহারা বসিয়েছে। বোমাসদৃশ ধাতব বস্তুটি আদৌ সক্রিয় মর্টারশেল বোমা কিনা, এটা কত দিনের পুরনো তা নিশ্চিত হতে পারেনি পুলিশ। সদর থানা পুলিশের পক্ষ থেকে ঘাটাইল সেনানিবাসের বোম্ব ডিসপোজাল ইউনিটকে খবর দেওয়া হয়েছে। ৯ জানুয়ারি সকালে সেনাবাহিনীর ওই বোম্ব ডিসপোজাল ইউনিট ঘটনাস্থলে আসার কথা রয়েছে।

জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ মহব্বত কবীর বাংলারচিঠিডটকমকে বলেন, বোমাসদৃশ ধাতব ওই বস্তুটি দেখতে অনেকটা মর্টারশেলের মতই। ঝুঁকি থাকায় এর আকার আকৃতি, সক্রিয় নাকি নিষ্ক্রিয় তা নিশ্চিত হওয়া যায়নি। ঘটনাস্থল থেকে স্থানীয় লোকজনদের নিরাপদ দূরত্বে অবস্থান নিতে বলা হয়েছে। আমরা সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিটের সহায়তা চেয়েছি। তারা মঙ্গলবার (৯ জানুয়ারি) সকালে আসার কথা রয়েছে। বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা না আসা পর্যন্ত ঘটনাস্থলে পুলিশ পাহারায় থাকবে।