প্রস্তাবিত যৌন হয়রানি আইন ২০২২ শীর্ষক মতবিনিময়

প্রস্তাবিত যৌন হয়রানি আইন ২০২২ শীর্ষক মতবিনিময় সভায় অংশগ্রহণকারীবৃন্দ। ছবি: তানভীর আহমেদ হীরা

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুরে প্রস্তাবিত ‘যৌন হয়রানি প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২২’ প্রয়োজনীয়তা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ।

২ ডিসেম্বর দুপুরে জামালপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের মিলনায়তন কক্ষে জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরামের আয়োজনে ও এডুকো বাংলাদেশের সহযোগিতায় সুধীজনদের নিয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য শামীমা খানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) সোহেল মাহমুদ।

দি হাঙ্গার প্রজেক্টের স্বেচ্ছাসেবী প্রশিক্ষক আতিকুল সুমনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক কামরুন্নাহার, পৌর সমাজসেবা কর্মকর্তা ফারুক মিয়া, জুনিয়র কনসালটেন্ট সার্জারি ডা. শামসুর রহমান, জামালপুর জজ কোর্টের অতিরিক্ত পিপি এডভোকেট আনোয়ার হোসেন, জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, অ্যাডভোকেট ইউসুফ আলী, মানবাধিকার কর্মী ও এনজিও প্রতিনিধি জাহাঙ্গীর সেলিম, সাংবাদিক তানভীর আহমেদ হীরা, খন্দকার রাজু আহমেদ ফুয়াদ প্রমুখ।

উপস্থিত বক্তারা বলেন, দেশে প্রচলিত আইনের ধারা থাকলেও প্রকৃত অর্থে সর্বক্ষেত্রে প্রয়োগ করা সম্ভব হচ্ছে না। এছাড়াও আইন সম্পর্কে মানুষের সম্মুখ ধারণা না থাকার কারণে অপরাধ সংগঠিত হচ্ছে। তাই নতুন করে আইন না করে নারী ও শিশু যৌন হারানির প্রচলিত আইনে আরও কিছু সংযোজন প্রয়োজন। এছাড়াও যৌন হয়রানি প্রতিরোধে ব্যাপক ভিত্তিতে গণসচেতনতা বৃদ্ধি করা দরকার। সেই সাথে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শক্তিশালী কমিটি করা আবশ্যক বলে মত দিয়েছেন বক্তারা।