জলাতঙ্কের সমাধান, সঠিক সময়ে টিকাদান

জামালপুর সিভিল সার্জন কার্যালয়ে জলাতঙ্ক দিবসের আলোচনা সভায় আয়োজক ও অতিথিবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জলাতঙ্কের অবসান, সকলে মিলে সমাধান- এই প্রতিপাদ্য নিয়ে জামালপুরে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত হয়েছে। ২৬ সেপ্টেম্বর সকালে দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রকল্পের আওতায় জামালপুর সিভিল সার্জন কার্যালয় এ কর্মসূচির আয়োজন করে।

দিবসটি উপলক্ষে ২৬ সেপ্টেম্বর সকাল ১০টায় সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের করা হয়। পরে সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আকতারুজ্জামান। সিভিল সার্জন কার্যালয়ের জ্যেষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খন্দকার বদরুল আলমের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন জামালপুর সদর হাসপাতালের সহকারী পরিচালক ডা. মোহাম্মদ মাহফুজুর রহমান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. উত্তম কুমার সরকার, ইসলামী ফাউন্ডেশনের উপপরিচালক মো. আলী জিন্নাহ, জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের কর্মকর্তা ডা. মো. সানোয়ার হোসেন, বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু প্রমুখ।।

এ সময় বক্তারা বলেন, প্রাণি থেকে মানুষ ও প্রাণিতে সংক্রমিত হতে পারে জলাতঙ্ক। বিশেষ করে কুকুর, বিড়াল, বানর, বেজী, শেয়ালের কামড়ে বা আঁচড়ে এ রোগটি সংক্রমিত হয়। তাই সবাইকে সচেতন হবে হবে। কেউ আঁচর বা কামড়ের শিকার হলে দ্রুত সময়ের মধ্যে নিকটস্থ সরকারি হাসপাতালে ভর্তি হয়ে জলাতঙ্কের টিকা নিতে হবে। সরকারি হাসপাতালগুলোতে জলাতঙ্কের টিকা বিনা মূল্যে দেওয়া হয়ে থাকে।