দেওয়ানগঞ্জে মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সোলায়মান হোসেন।ছবি:বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল, দেওয়ানগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম : জামালপুরের দেওয়ানগঞ্জে ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জন মৎস্য অধিদপ্তর কর্তৃক গৃহিত কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ২৪ জুলাই সকালে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সোলায়মান হোসেন। উপজেলা কৃষি অফিসার আলমগীর আজাদের সভাপতিত্বে ও মৎস্য অফিসার শফিউল আলমের সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রকল্প বাস্তবায়ন অফিসার মাজহারুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা সুলতানা, সমাজ সেবা অফিসার জয় কৃষ্ণ, পল্লীউন্নয়ন অফিসার মুখলেসুর রহমান, যুব উন্নয়ন অফিসার আহসানুল হাবীব, জনস্বাস্থ্য প্রকৌশলী রাকিবুল হাসান, সাংবাদিক খাদেমুল ইসলাম, মদন মহন ঘোষ। এ সময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা, উপজেলা পর্যায়ে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে মৎস্য অধিদপ্তর কর্তৃক গৃহীত কার্যক্রম বিষয়ে সম্মেলন/ মতবিনিময় সভার আয়োজন এবং মাইকিংএর মাধ্যমে প্রচারণা। ব্যানার ফেস্টুন সহযোগে সড়কে শোভাযাত্রা প্রদর্শন ও পুরস্কার বিতরণ। উপজেলা পর্যায়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের জলাশয়ে বা পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্যে বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন।

প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষি এবং মৎস্যজীবীদের সাথে মতবিনিময় সভা। উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্য চাষিদের মাছ চাষবিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুর, জলাশয়ের পানির ভৌত-রাসায়নিক পরীক্ষা।

গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্য চাষিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান। পুকুর, জলাশয়ের পানির ভৌত রাসায়নিক পরীক্ষা এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি, উন্নতি এবং সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন। সফলভোগীদের প্রশিক্ষণ বিভিন্ন উপকরণ বিতরণ।