জামালপুরে এপির উদ্যোগে স্বাস্থ্য পুষ্টি ওয়াস কার্যক্রম বিষয়ে পরিকল্পনা সভা

জামালপুরে স্বাস্থ্য পুষ্টি ওয়াস বিষয়ে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: স্বাস্থ্য, পুষ্টি ও ওয়াস বিষয়ে জনপ্রতিনিধি, সরকারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, ধর্মীয় নেতা এবং কমিউনিটি নেতৃবৃন্দের সাথে সমন্বিত উদ্যোগে কার্যক্রম সফল বাস্তবায়ন কৌশল নির্ধারণে মতবিনিময় ও পরিকল্পনা প্রণয়নে সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। এতে মুখ্য আলোচক ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য বিভাগের চিকিৎসা কর্মকর্তা ডা. আব্দুর রাহিম।

জামালপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন এরিয়া প্রোগ্রাম (এপি) এর ব্যবস্থাপক সাগর ডি কস্তা, জামালপুর পৌরসভার কাউন্সিলর শাহিনূর রহমান, সংরক্ষিত আসনের কাউন্সিলর সাইদা আক্তার, নাসরিন আক্তার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের এরিয়া প্রোগ্রামের ব্যবস্থাপক মিনারা পারভীন।

জামালপুরে স্বাস্থ্য পুষ্টি ওয়াস বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

স্বাস্থ্য, পুষ্টি ওয়াস কার্যক্রমকে আরো বেশি গতিশীল ও দৃশ্যমান করতে মাল্টি সেক্টরাল বা সরকারি, বেসরকারি, কমিউনিটি, জনপ্রতিনিধি, ধর্মীয় নেতাসহ সংশ্লিষ্ট সকলের সমন্বিত উদ্যোগের ওপর সভায় বিশেষ গুরুত্বারোপ করা হয়। উপস্থিত অংশগ্রহণকারীরা বড় দলে দুই ভাগ হয়ে উল্লেখিত কার্যক্রম লাগসইভাবে বাস্তবায়ন করতে কর্মপরিকল্পনা তৈরি করেন। সভায় স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, কৃষি, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ, ধর্মীয় নেতৃবৃন্দ, গ্রাম ও নগর উন্নয়ন কমিটির সদস্য, উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের কর্মীসহ ২৫ জন প্রতিনিধি অংশ নেন। স্বাস্থ্য, পুষ্টি ও ওয়াস বিষয়ক আলোচনার পাশাপাশি বাল্যবিয়ে, মাদক, নারী ও শিশু নির্যাতন, যৌন নির্যাতন প্রতিরোধ, শিশুদের সাঁতার শিখার গুরুত্ব, দুর্যোগ থেকে রক্ষায় করণীয়, মৌসুমী রোগের হাত থেকে রক্ষা, সরকারি সেবাদান প্রতিষ্ঠান চিহ্নিতকরণ ও সেবাপ্রাপ্তি নিশ্চিতকরণে কৌশলসহ বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করা হয়। অনুষ্ঠান আয়োজন করে উন্নয়ন সংঘের এরিয়া প্রোগ্রাম এবং সহায়তা করে ওয়ার্ল্ড ভিশন।

শিশুদের মৌলিক চাহিদা পূরণের জন্যে খানার স্থায়ী আয়ের উৎসে সহযোগিতা, মা ও শিশুর স্বাস্থ্য ও পুষ্টি, ওয়াস, শিশু সুরক্ষা এবং অংশগ্রহণ কার্যক্রমের মাধ্যমে সমাজের অবস্থা উন্নতির লক্ষ্যে জামালপুরে এরিয়া প্রোগ্রাম (এপি) ১০ বছর মেয়াদী কর্মসূচি বাস্তবায়ন করছে। জামালপুরের ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘ সদর উপজেলার লক্ষ্মীরচর, শরিফপুর এবং জামালপুর পৌরসভার ১, ১০, ১১ ও ১২ নং ওয়ার্ডে এপির বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করছে।