বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ে এপিএ এর কর্মশালা অনুষ্ঠিত

বশেফমুবিপ্রবিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়ন বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৭ মে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে আয়োজিত এ কর্মশালায় ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এপিএ প্রবর্তন করা হয়। এটি মূলত একটি প্রতিষ্ঠানের সামগ্রিক কর্মদক্ষতার প্রতিফলন।

‘তাই এ চুক্তির লক্ষ্যগুলোর সফলভাবে বাস্তবায়নে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে সর্বাত্মক প্রচেষ্টা নিতে হবে এবং বাস্তবায়নযোগ্য কর্মকাণ্ডসমূহকে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতাভুক্ত করতে হবে।’

এপিএ-কে প্রশাসনিক কাজ পরিমাপের প্যারামিটার হিসেবে উল্লেখ করে এর লক্ষ্যগুলোকে দক্ষতা ও প্রতিশ্রুতির সঙ্গে বাস্তবায়নের জন্য কর্মশালায় অংশগ্রহণকারীদের প্রতি আহ্বান জানান প্রফেসর ড. মো. আবু তাহের।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও এপিএ টিমের আহ্বায়ক প্রফেসর ড. মো. কামরুল আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য দেন। আর বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান ও রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধিশালী দেশ তথা স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার যে রূপকল্প ঘোষণা করেছেন-তা বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষা-গবেষণায় অভূতপূর্ব সাফল্য অর্জন করতে হবে। এক্ষেত্রে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার উন্নয়নের ক্ষেত্রে প্রয়োজনীয় উদ্যোগ অব্যাহত থাকবে।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, প্রক্টর, প্রভোস্ট, বিভিন্ন দপ্তরের পরিচালক ও অতিরিক্ত পরিচালক, এপিএ কমিটির ফোকাল পয়েন্টবৃন্দ অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের এপিএ-এর ফোকাল পয়েন্ট ও সহকারী রেজিস্ট্রার মো. আনিসুজ্জামান।