জামালপুর এরিয়া প্রোগ্রামের উদ্যোগে নারী দিবস পালিত

মতামত লিখেন উপস্থিত অংশগ্রহণকারীরা।ছবি:বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’— এ প্রতিপাদ্য সামনে রেখে ৯ মার্চ জামালপুরে ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘ বাস্তবায়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রামে উদ্যোগে পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস।

একইদিন জামালপুর এরিয়া প্রোগ্রামের উদ্যোগে জামালপুর শহরের পাথালিয়া, সদর উপজেলার লক্ষ্মীরচর ও শরিফপুর ইউনিয়নে আন্তর্জাতিক নারী দিবসে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।ছবি:বাংলারচিঠিডটকম

নারীর প্রতি সহিংসতা রোধ, নারী-পুরুষের সম-অধিকার নিশ্চিত করা, নারীর কাজের স্বীকৃতি প্রদানের পাশাপাশি অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সম্মান বৃদ্ধির লক্ষ্যে গণমতামত অনুষ্ঠান, আলোচনা সভা ও শোভাযাত্রার আয়োজন করা হয়। অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। অনুষ্ঠান উদ্বোধন করেন এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক অসীম চ্যাটার্জী। সঞ্চালনা করেন জামালপুর এরিয়া প্রোগ্রামের সিডিও আফরোজা বেগম।

নারী দিবস উপলক্ষে শোভাযাত্রা বের করা হয়।ছবি:বাংলারচিঠিডটকম
জামালপুর শহরের পাথালিয়ায় শোভাযাত্রা বের করা হয়।ছবি:বাংলারচিঠিডটকম

জামালপুর শহরের ওয়ার্ল্ড ভিশন কার্যালয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানের শুরুতেই তথ্য প্রযুক্তির যথাযথ ব্যবহার বিশেষ করে দেশের অর্ধেকের বেশী নারী সমাজকে আইটি জ্ঞান থেকে বাইরে রাখলে চলমান উন্নয়নের গতি মন্থর হয়ে যাবে বলে মত ব্যক্ত করা হয়। পাশাপাশি আইটির সঠিক ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ভূমিকা রাখবে বলেও মত ব্যক্ত করা হয়। আলোচনায় অংশ নেন বিংগস প্রকল্পের ব্যবস্থাপক জহিরুল হক, এনএসভিসি প্রকল্পের ভেল্যুচেইন বিশেষজ্ঞ রুহুল আমীন, এপির এসসিপি কর্মকর্তা সরোজ এইচ গোমেজ।

আলোচনা সভা শেষে উপস্থিত সবাই কাগজে আঁকা বৃক্ষের পাতায় পাতায় চমৎকার মতামত লিখেন। পরে শোভাযাত্রা বের করে শহর পদক্ষিণ করা হয়।

অনুষ্ঠানে উন্নয়ন সংঘ, ওয়ার্ল্ড ভিশনের এপি, এনএসভিসি ও বিংগস প্রকল্পের কর্মীরা অংশ নেন।