আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জামালপুর জেলা প্রশাসনের উদ্যোগে ভাষা সংগ্রামীদের সম্মাননা

ভাষাসংগ্রামী কয়েস উদ্দিন সরকারকে সম্মাননা প্রদান করা হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জামালপুর জেলা প্রশাসনের উদ্যোগে ২১ ফেব্রুয়ারি জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, ভাষাসংগ্রামীদের সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর সদর আসনের সংসদ সদস্য প্রকৌশলী মেজাফ্ফর হোসেন।

সন্ধ্যা থেকে শুরু হওয়া তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহম্মদ বাকী বিল্লাহ, পুলিশ সুপার নাছির উদ্দিন আহমদ, সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, স্থানীয় সরকারের উপ-পরিচালক সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেন, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, বীর মুক্তিযোদ্ধা সুজায়াত আলী ফকির, জেলা মৎস্য কর্মকর্তা এসএম খালেকুজ্জামান, ভাষা ও মুক্তিসংগ্রাম গবেষণা কেন্দ্রের সদস্য জাহাঙ্গীর সেলিম প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি।ছবি: বাংলারচিঠিডটকম

আলোচনার শুরুতেই স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন ভাষাসংগ্রামী কয়েস উদ্দিন সরকার ও ভাষাসংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা বদিউর রহমানের কন্যা মুমতাহিনা আক্তার। অনুষ্ঠান সঞ্চালনা করেন নির্বাহী হাকিম স্নিগ্ধা দাস, সংস্কৃতিকর্মী তারিকুল ফেরদৌস ও এমআই রাসেল।

আলোচনা সভা শেষে ভাষাসংগ্রামী কয়েস উদ্দিন সরকার ও ভাষাসংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা বদিউর রহমান তালুকদারকে সম্মাননা প্রদান করা হয়।

পরে জেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমির শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

পরে চিত্রাঙ্কন, আবৃত্তি, হাতের লেখা এবং রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।