উন্নয়ন সংঘে গোলটেবিল আলোচনা : জামালপুরে ৫৮ নারী-শিশু ধর্ষণের শিকার

উন্নয়ন সংঘের গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন সংস্থাটির মানবসম্পদ পরিচালক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : জামালপুর জেলার বিভিন্ন স্থানে চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত দশ মাসে ৫৮ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছে। ৩০ নভেম্বর দুপুরে জামালপুরের বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে সাংবাদিকদের সাথে এক গোলটেবিল আলোচনা সভায় জেলায় নারী ও শিশু ধর্ষণসহ বিভিন্ন সহিংসতার তথ্য তুলে ধরে সংস্থাটি।

গোলটেবিল আলোচনায় আরো জানানো হয়, উন্নয়ন সংঘের জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ কার্যক্রম প্রকল্পের এক তথ্য জরিপে জেলার বিভিন্ন স্থানে গত দশ মাসে ৫৮ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হওয়ার ঘটনা ছাড়াও ২০৬ জন নারী ও শিশু ধর্ষণ চেষ্টা থেকে শুরু করে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে। এছাড়া এই সময়ের মধ্যে ছয়টি অপহরণ, ৪৪টি খুন, ১১৯টি প্রাণহানি ও আত্মহত্যার ঘটনাসহ জেলায় মোট দুই হাজার ৫৯৯টি অপরাধ সংঘটিত হয়েছে। যাদের শতকরা ৮০ ভাগই নারী ও শিশু।

গোলটেবিল আলোচনায় জেন্ডারভিত্তিক সহিংসতা বন্ধে প্রচলিত আইনের কার্যকর প্রয়োগ, বিচারের দীর্ঘসূত্রিতা পরিহার, যথাযথ ও নিরপেক্ষতা বজায় রেখে ধর্ষণ ও নির্যাতনের শিকার নারী ও শিশুদের ডাক্তারি পরীক্ষা করা, হয়রানিমুক্তভাবে পুলিশি তদন্ত সম্পন্ন করাসহ সরকারি, বেসরকারি সমন্বিত উদ্যোগে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করার পরামর্শ দেন আলোচকবৃন্দ। পাশাপাশি জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধের লক্ষ্যে নির্যাতনের শিকার ব্যক্তিদের প্রতি মানবিক ও আইনগত বিষয় অনুসরণ করে সাংবাদিকদের ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) আর্থিক সহায়তায় জেন্ডার প্রকল্পের আওতায় সরকারের পাশাপাশি উন্নয়ন সংঘ জামালপুর জেলায় ধর্ষণ ও সহিংসতার শিকার নারী ও শিশুদের স্বাস্থ্য ও আইনগত সহায়তাদানের পাশাপাশি বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায় প্রতিমাসে দুই হাজারের ওপর উঠান বৈঠকের মাধ্যমে ধর্ষণ, অপহরণ, মানবপাচার, বাল্যবিয়ে, যৌন নির্যাতনসহ নারী ও শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে করণীয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া হোম ওয়ার্ক, কর্মীসভা, ওরিয়েন্টেশন, অ্যাডভোকেসি, প্রশিক্ষণ কার্যক্রমও পরিচালনা করা হয়।

চলমান নারী ও শিশুর ওপর সহিংসতা বন্ধ এবং প্রতিরোধে করণীয় শীর্ষক জামালপুরে কর্মরত সাংবাদিকদের সাথে আয়োজিত গোলটেবিল আলোচনা সভায় সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। জেন্ডার প্রকল্পের সমন্বয়কারী অপূর্ব চক্রবর্ত্তীর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের হিজড়া উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক লিটন সরকার, পাওয়ার প্রকল্পের ব্যবস্থাপক জ্যোৎস্না আক্তার, দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক কবি সাযযাদ আনসারী, কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু, এসএ টিভি ও বাংলাদেশ বেতারের সাংবাদিক ফজলে এলাহী মাকাম, বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিক শুভ্র মেহেদী, দীপ্ত টিভির সাংবাদিক তানভীর হীরা প্রমুখ। সভায় বিভিন্ন গণমাধ্যমের ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।