বকশীগঞ্জে উন্নয়ন সংঘের সহায়তায় আদিবাসী দিবস পালিত

বকশীগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়।ছবি:বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: যথাযোগ্য মর্যাদা ও গুরুত্বের সাথে জামালপুর জেলার বকশীগঞ্জে উন্নয়ন সংঘের সিডস কর্মসূচি, ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ গারো ছাত্র পরিষদের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। এবারে দিবসের প্রতিপাদ্য ছিলো ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণ ও বিকাশে আদিবাসী নারীর ভূমিকা।

৯ আগস্ট বকশীগঞ্জ উপজেলার ধানুয়া কামালপুর দিঘলকোনা মিশন এলাকায় দিবস উপলক্ষ্যে ইউনিয়ন টিডব্লিউ সভাপতি তেনজিলা মারাকের নেতৃত্বে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

শোভাযাত্রাটি এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মিশন প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আদিবাসী নেতা রাহুল রাকসাম।

বকশীগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়।ছবি:বাংলারচিঠিডটকম

সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বকশীগঞ্জ উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি জহুরা বেগম, উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির উপজেলা সমন্বয়কারী হামিদুল ইসলাম, ইউপি সদস্য সাইফুল ইসলাম প্রমুখ। সভা শেষে আদিবাসী কিশোর, কিশোরীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বক্তারা বলেন, নানাদিক থেকে পিছিয়ে পড়া ক্ষুদ্র জাতিসত্তা আদিবাসী নাগরিকরা কঠোর পরিশ্রমী ও সৃষ্টিশীল। অথচ তারা সুবিধাবঞ্চনার শিকার। সরকারের এদিকে গভীর মনোযোগ দেওয়া উচিৎ। তাদের ভাষা, সংস্কৃতি ও কর্মদক্ষতা কাজে লাগিয়ে সার্বিক উন্নয়নের গতি আরো বেগবান করা সম্ভব। তাদেরকে উন্নয়নের মূলস্রোতধারা সম্পৃক্ত করতে বক্তারা সরকারের প্রতি আহ্বান জানান।