জামালপুরে বিশ্ব সমাজকর্ম দিবস পালিত

জামালপুরে বিশ্ব সমাজকর্ম দিবস উপলক্ষে শোভাযাত্রায় নেতৃত্ব দেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘শিশু ও নারী নির্যাতন প্রতিরোধে সমাজকর্ম এবং শিশু সুরক্ষায় সমাজকর্মীদের গুরুত্ব’ প্রতিপাদ্যকে সামনে রেখে ২৫ জুলাই জামালপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে প্রথমবারের মতো পালিত হয়েছে বিশ্ব সমাজকর্ম দিবস। এ উপলক্ষে সকাল ১০টায় শহরের বকুলতলা চত্বর থেকে বের হয় শোভাযাত্রা। শহর প্রদক্ষিণের পর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রাজু আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান, বীর মুক্তিযোদ্ধা সুজায়াত আলী ফকির, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক ও জামালপুর প্রেসক্লাবের সদস্য জাহাঙ্গীর সেলিম, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলে এলাহী মাকাম, সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার সভাপতি আরিফা ইয়াসমিন ময়ুরী প্রমুখ।

জামালপুরে বিশ্ব সমাজকর্ম দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।ছবি: বাংলারচিঠিডটকম

বক্তারা বলেন, সরকারের সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে অনেক দপ্তর থাকলেও জনবল সঙ্কটসহ নানা সীমাবদ্ধতার কারণে সুবিধাব না এবং সাধারণ মানুষ নানাভাবে ভোগান্তির শিকার হয়। এক্ষেত্রে সমাজকর্মীদের ব্যাপক ভূমিকা রাখার সুযোগ আছে। পৃথিবীর উন্নত দেশগুলোতে সমাজকর্মীদের স্বীকৃতি থাকলেও বাংলাদেশে অনেকাংশেই তা অনুপস্থিত। প্রকৃত সমাজকর্মীরা নিজেদের অড়ালে রাখলেও অবৈধ টাকার মালিকরা সমাজকর্মী হিসেবে নিজেদের প্রকাশ করে থাকে। প্রকৃত সমাজকর্মীদের চিহ্নিত করে তাদের সরকারের উন্নয়ন সহায়ক শক্তি হিসেবে কাজে লাগানো এবং তাদের প্রশিক্ষণের আওতায় আনা উচিৎ বলে বক্তারা মত ব্যক্ত করেন।