জামালপুরে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

জামালপুরে স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: পরিবেশগত দূষণের ফলে মরণব্যধি নানা রোগের হাত থেকে মানবজাতিকে রক্ষা এবং নিরাপদ ও সুরক্ষিত রাখার প্রত্যয়ে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ এবং কল্যাণকর একটি সমাজ গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করে এবার বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়। ৭ এপ্রিল ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’ এই প্রতিপাদ্যের আলোকে জামালপুর স্বাস্থ্য বিভাগ আয়োজন করে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও হেলথ ক্যাম্প।

সকাল ১০টায় জামালপুর শহরের ফৌজদারি মোড় থেকে শোভাযাত্রা শহর পদক্ষিণ করে সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সভাকক্ষে অনুষ্ঠিত হয় আলোচন সভা। এতে সভাপতিত্ব করেন ডেপুটি সিভিল সার্জন ডা. সৈয়দ আহম্মদ সাফি। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জামালপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. মাহফুজুর রহমান, বক্ষব্যাধি হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা ডা. স্বাগত সাহা, জ্যেষ্ঠ স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা খন্দকার বদরুল আলম, কনিষ্ঠ স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলে এলাহী মাকাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. মাসুদ রানা, ব্র্যাক জেলা সমন্বয়কারী মনির হোসেন খান, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, এফপিএবির জেলা কর্মকর্তা পঙ্কজ চাকমা, বন্ধু সোসাল ওয়েল ফেয়ারের জেলা ব্যবস্থাপক বিল্লাল হোসেন প্রমুখ। অনুষ্ঠানে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের দুই শতাধীক প্রতিনিধি অংশ নেন।

আলোচনা সভা শেষে জামালপুর মির্জা আজম অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় হেলথ ক্যম্প। এতে রক্তের গ্রæপ নির্ণয়, রক্তচাপের পরিমাপ. রক্তের সুগার পরীক্ষা, ওজন নিরুপন, লিফল্যাট বিতরণ করা হয়।