দ্রব্যমূল্য অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে জামালপুরে সম্মিলিত সামাজিক আন্দোলনের মানববন্ধন

দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে জামালপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: খাদ্যপণ্য, ভোজ্য তেল, গ্যাসসহ সকাল প্রকার নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে, চলমান মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে এবং পারমাণবিক অস্ত্রমুক্ত শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠার প্রত্যাশায় জামালপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ৫ মার্চ দুপুরে জামালপুর শহরের দয়াময়ী মোড়ে সম্মিলিত সামাজিক আন্দোলন, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন এবং হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক জামালপুর জেলা কমিটির যৌথভাবে এ মানববন্ধনের আয়োজন করে।

ঘন্টাব্যাপী এই মানববন্ধনে সভাপতিত্ব করেন সম্মিলিত সামাজিক আন্দোলন জেলা কমিটির সভাপতি জাহাঙ্গীর সেলিম। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সম্মিলিত সামাজিক আন্দোলনের উপদেষ্টা আমির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সুমন মাহমুদ, আইনজীবী মো. ইউসুফ আলী, জামালপুর প্রেসক্লাবের সদস্য তৌফিকুল আলম শরিফ, হিন্দু, বৌদ্ধ, খ্রীস্টান ঐক্য পরিষদ জামালপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক রমেন বণিক, হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের সদস্য সচিব আরজু আহম্মেদ, সদস্য মুর্শেদ ইকবাল, লিটন সরকার, আব্দুল খালেক, কৃষি শ্রমিক মুছা মিয়া প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন শ্রেণি, পেশার শতাধিক ব্যক্তি অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, খাদ্যপণ্যের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেলেও সরকারের দিক থেকে কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে না। সরকারের বাণিজ্যমন্ত্রীর উদ্ভট বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, এসি রুমে বসে আপনি বাজারের খবর রাখেন না। বাজারে প্রবেশ করে দেখুন নিত্যপণ্য ক্রেতা সাধারণ মানুষের মাঝে নাভিশ্বাস বিরাজ করছে। সিন্ডিকেট ভাঙ্গুন, নইলে বাজারে যে আগুন জ্বলছে তা মানুষের মনে ছড়িয়ে পড়লে তা কোনভাবেই নিভানো সম্ভব হবে না।

বক্তারা মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা এবং যুদ্ধ ও পারমণাবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ে তোলার জন্য সকলের প্রতি আহ্বান জানান। পাশাপাশি, দেশে চলমান খুন, ধর্ষণ, অজ্ঞাত লাশ উদ্ধার, ভূমিদস্যুতা, চাঁদাবাজি, টেন্ডারবাজি এবং লাগামহীন দুর্নীতি বন্ধের দাবি জানান বক্তারা।