বোনকে অপহরণ ও ধর্ষণের দায়ে ভাইয়ের ৪৪ বছরের কারাদণ্ড

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর, বাংলারচিঠিডটকম: শেরপুরে মামাতো বোনকে অপহরণ ও ধর্ষণ করার দায়ে ভাই শফিকুল ইসলামকে (৩৭) ৪৪ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। ৯ ফেব্রুয়ারি বিকালে শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক আখতারুজ্জামান ওই রায় ঘোষণা করেন।

অন্যদিকে অভিযোগ প্রমাণিত না হওয়ায় জয়নাল আবেদীন নামে অপর এক আসামি বেকসুর খালাস পেয়েছেন।

দন্ডপ্রাপ্ত শফিকুল পলাতক রয়েছে। তার বাড়ি ময়মনসিংহের গফরগাঁও উপজেলার গোয়ালবর এলাকার। সে ওই গ্রামের আব্দুল জলিলের ছেলে।

ট্রাইব্যুনালের স্পেশাল পিপি আইনজীবী গোলাম কিবরিয়া বুলু জানান, রায়ে ধর্ষণের দায়ে শফিকুলকে যাবজ্জীবন বা ৩০ বছরের সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া অপহরণের দায়ে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। উভয় সাজা একইসাথে কার্যকর হবে। অন্যদিকে অভিযোগ প্রমাণিত না হওয়ায় জয়নাল আবেদীন নামে অপর এক আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

গোলাম কিবরিয়া বুলু আরও জানান, শফিকুল তার মামাতো বোন জেলার ঝিনাইগাতী উপজেলার ভারুয়া গ্রামের সপ্তম শ্রেণির শিক্ষার্থীকে (১২) নানাভাবে উত্যক্ত করে আসছিল। এক পর্যায়ে ২০১৫ সালের ১০ আগস্ট সকাল ১০টার দিকে ওই শিক্ষার্থীকে স্কুলে যাওয়ার পথে তার ইচ্ছার বিরুদ্ধে অপহরণ করে। এরপর বিভিন্ন জায়গায় নিয়ে তাকে ধর্ষণ করে। স্বজনরা তাকে খুঁজাখুঁজি করে না পেয়ে ১৮ আগস্ট শফিকুলসহ তিনজনকে আসামি করে একটি মামলা দায়ের করে।

পরবর্তীতে ঝিনাইগাতী থানার এসআই ইউনুস আলী বিশ্বাস ২০১৬ সালের ১৬ জানুয়ারি প্রধান আসামি শফিকুল ও তার সহযোগী জয়নাল আবেদীনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। কিন্তু মামলার শুরু থেকেই উভয় আসামি পলাতক থাকেন।

বিচারিক পর্যায়ে সাতজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত ৯ ফেব্রুয়ারি এ রায় দেন।