জামালপুর প্রেসক্লাবে সাংবাদিক দুলাল হোসাইনের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন

প্রয়াত সাংবাদিক দুলাল হোসাইনের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জামালপুর প্রেসক্লাবের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুর জেলার সদ্য প্রয়াত বিশিষ্ট সাংবাদিক জামালপুর প্রেসক্লাবের সহসভাপতি, ভোরের কাগজ ও ইন্ডিপেন্ডেন্ট টিভি জেলা প্রতিনিধি দুলাল হোসাইনের কফিনে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন সাংবাদিকরা। ৭ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টার দিকে সাংবাদিক দুলাল হোসাইনের মরদেহ জামালপুর প্রেসক্লাব প্রাঙ্গণে আনা হয়। এ সময় সাংবাদিক সহকর্মীরা গভীর শোকে কান্নায় ভেঙে পড়েন।

এ সময় জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমানের নেতৃত্বে ক্লাবের কার্যনির্বাহী কমিটির সকল কর্মকর্তা, সদস্য, সহযোগী সদস্য ও সহকর্মী সাংবাদিকরা সাংবাদিক দুলাল হোসাইনের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং দোয়া পড়ে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। একই স্থানে জামালপুর জেলা প্রেক্লাবের সভাপতি ফজলে এলাহী মাকামের নেতৃত্বে ক্লাবটির কর্মকর্তা ও সদস্যবৃন্দ এবং টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন জেলা শাখার কর্মকর্তা ও সদস্যবৃন্দ সাংবাদিক দুলাল হোসাইনের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

পরে রাত ৮টার দিকে সাংবাদিক দুলাল হোসাইনের মরদেহ জামালপুর পৌরসভার হাটচন্দ্রা গ্রামে নিজ বাড়িতে নিয়ে যাওয়া হয় এবং সেখানে নামাজে জানাজা শেষে জামালপুর পৌর কবরস্থানে তাকে সমাহিত করা হয়। জামালপুর প্রেসক্লাব ও জামালপুর জেলা প্রেসক্লাবের কর্মকর্তা ও সদস্যসহ সকল সহকর্মী সাংবাদিক, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ জানাজায় অংশ নেন।

৭ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টার দিকে সাভারের এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় সাংবাদিক দুলাল হোসাইন মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি ক্যান্সার, ডায়াবেটিস ও কিডনি রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৭ বছর। মৃত্যুকালে বাবা, স্ত্রী, দুই মেয়ে ও দুই ছেলেসহ আত্মীয় স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

প্রয়াত সাংবাদিক দুলাল হোসাইনের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জামালপুর জেলা প্রেসক্লাবের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

পারিবারিক সূত্র জানায়, ২০২১ সালের এপ্রিলের মাঝামাঝি সময়ে সাংবাদিক দুলাল হোসাইনের শরীরে ক্যান্সার ধরা পড়ে। এছাড়া তিনি কিডনি জটিলতাসহ ডায়াবেটিসের সমস্যায় ভুগছিলেন। দীর্ঘ প্রায় ১০ মাস ধরে সাভারের এনাম মেডিকেলে এবং ভারতের মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসা নেন। সম্প্রতি ভারত থেকে ফিরে এসে তার শারীরিক অবস্থার অবনতি হলে ৬ ফেব্রুয়ারি রাতে তাকে প্রথমে জামালপুর জেনারেল হাসপাতাল এবং পরদিন ৭ ফেব্রুয়ারি ভোরে তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ এবং হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় ৭ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টার দিকে তিনি মারা যান।

সাংবাদিক দুলাল হোসাইন জামালপুর পৌর এলাকার হাটচন্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা ইদ্রিস আলী এবং মা আনোয়ারা বেগম। পাঁচ ভাই বোনের মধ্যে তৃতীয় সন্তান ছিলেন দুলাল হোসাইন। সাংবাদিক দুলাল হোসাইন ছোটবেলা থেকেই ছিলেন অত্যন্ত মেধাবী ও পরিশ্রমী। আর্থিক অভাবের কারণে লেখাপড়া ছেড়ে খুব কম বয়সে সংসারের হাল ধরেন দুলাল হোসাইন। তবে সম্মান ও সফলতার উচ্চ শিখরে পৌছানোর আশায় হাজারো অভাবের পরেও ১৯৮২ সালে সাংবাদিকতা পেশায় যোগদান করেন দুলাল হোসাইন।

প্রয়াত সাংবাদিক দুলাল হোসাইনের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন জেলা শাখার কর্মকর্তা ও সদস্যবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

সাংবাদিক দুলাল হোসাইন সর্বশেষ দৈনিক ভোরের কাগজ ও ইন্ডিপেন্ডেন্ট টিভির জামালপুর জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি পাক্ষিক জামালপুর প্রবাহ, দৈনিক আজকের স্মৃতি, দৈনিক ভোরের ডাক, দৈনিক সকালের খবর, দৈনিক সংবাদ, বৈশাখী টেলিভিশন ও দেশ টিভির জামালপুর জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জামালপুর প্রেসক্লাবের দুইবারের সাধারণ সম্পাদক ও সাবেক ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক ছিলেন।

এদিকে জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা তার নিজের এবং স্ত্রীর চিকিৎসাজনিত কারণে ঢাকায় অবস্থান করলেও সাংবাদিক দুলাল হোসাইনের মৃত্যুতে সার্বক্ষণিক খোঁজখবর নিয়েছেন এবং সহকর্মী এই সাংবাদিকের বিদেহী আত্মার মাগরিফরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন তিনি। জামালপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সহকর্মী সাংবাদিক দুলাল হোসাইনের মৃত্যুতে জামালপুর প্রেসক্লাবের সকল সদস্য সাংবাদিকদের কালো ব্যাজ ধারণসহ তিনদিনের শোক পালন কর্মসূচির ঘোষণা করেছেন জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমান।

এদিকে এক শোক বিবৃতিতে বাংলারচিঠিডটকম এর প্রকাশক মোহাম্মদ মাইনুল ইসলাম মুনু ও সম্পাদক জাহাঙ্গীর সেলিম সাংবাদিক দুলাল হোসাইনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং তার শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের সমবেদনা জানিয়েছেন।