জামালপুরে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

জামালপুরে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মানববন্ধন করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম: ‘সমতা, বৈষম্যহ্রাস, মানবাধিকারের অগ্রগতি’ এই প্রতিপাদ্য সামনে রেখে জামালপুরে যথাযোগ্য মর্যদায় এবং উৎসবমূখর পরিবেশে বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ১০ ডিসেম্বর সকাল ১০টায় জামালপুর পৌরসভার বেলটিয়া উচ্চবিদ্যালয় সংলগ্ন মধুপুর-জামালপুর প্রধান সড়কে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসের কার্যক্রম উদ্বোধন করেন বীরমুক্তিযোদ্ধা সদরুজ্জামান হেলাল বীরপ্রতীক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি বিশিষ্ট আইনজীবী ও সংস্কৃতি ব্যক্তিত্ব মুহাম্মদ বাকী বিল্লাহ। মুখ্য আলোচক ছিলেন প্রবীণ সাংবাদিক উৎপল কান্তি ধর।

জামালপুরে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মানববন্ধন করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক এবং সম্মিলিত সামাজিক আন্দোলন ও হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের সভাপতি জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার সভাপতি আরিফা ইয়াসমিন ময়ুরী, উন্নয়ন সংঘের হিজড়া উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক লিটন সরকার, প্রকল্প কর্মকর্তা আরজু আহম্মেদ, জেলা ব্র্যাক সমন্বয়কারী মনির হোসেন খান প্রমুখ।

অনুষ্ঠান আয়োজন করে উন্নয়ন সংঘের হিজড়া উন্নয়ন প্রকল্প, সম্মিলিত সামাজিক আন্দোলন, হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক, সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থা ও মুক্তি সংগ্রাম যাদুঘর। অনুষ্ঠানে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সুশীল সমাজ এবং বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। অনুষ্ঠান আয়োজনে সহায়তা করে বাংলাদেশের সর্ববৃহৎ স্টিল ইন্ডাস্ট্রি বিএসআরএম গ্রুপ অব কোম্পানি।

বক্তারা চলমান মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে সম্মিলিত উদ্যোগ গ্রহণের জন্য আশাবাদ ব্যক্ত করেন। বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে নারী ও শিশু নির্যাতনের মাত্রা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন।