কপ-২৬ সম্মেলনকে কেন্দ্র করে জামালপুরে সনাক-টিআইবি’র মানববন্ধন

কপ-২৬ সম্মেলনকে কেন্দ্র করে জামালপুরে সনাক-টিআইবি’র মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম : কয়লাভিত্তিক জ্বালানি নয় বরং নবায়নযোগ্য জ্বালানি লক্ষ্যমাত্রা অর্জনে কার্যকর নীতি ও বিনিয়োগের দাবিতে ৩১ অক্টোবর জামালপুরের দয়াময়ী মোড় এলাকায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। যুক্তরাজ্যের গ্লাসগোতে ২৬তম কপ সম্মেলনকে সামনে রেখে ট্রান্সপারেন্সি ইন্টারনেশনাল বাংলাদেশ (টিআইবি)-এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) জামালপুর কপ সম্মেলনের প্রাক্কালে এ মানববন্ধনের আয়োজন করে।

সনাকের সভাপতি অজয় কুমার পালের সভাপতিত্বে ও সদস্য আশরাফুজ্জামান স্বাধীনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- পরিবেশ রক্ষা আন্দোলন জামালপুর জেলা শাখার সভাপতি জাহাঙ্গীর সেলিম, পরিবেশ বাঁচাও আন্দোলন, জামালপুরের সভাপতি আইনজীবী ইউসুফ আলী, জামালপুর জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি এম এ জলিল, তরঙ্গ মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, ব্র্যাক জেলা সমন্বয়কারী মো. মনির হোসেন খান প্রমুখ।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে ঝুঁকিতে থাকা বাংলাদেশে রামপাল, মাতারবাড়ী, বাঁশখালী প্রকল্পসহ মোট ১৯টি কয়লা ও এলএনজিভিত্তিক প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে যা বাংলাদেশকে এশিয়ার অন্যতম কয়লা দূষণকারী দেশে রূপান্তরিত করবে। এটি কার্বন নিঃসরণ কমানো সংক্রান্ত সরকারের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গীকারের সাথে সাংঘার্ষিক। এ প্রেক্ষিতে ২০২১ সালের পর কয়লা জ্বালানি নির্ভর নতুন কোনো প্রকল্প অনুমোদন ও অর্থায়ন না করার ঘোষণা প্রদানের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি লক্ষমাত্রা অর্জনে কার্যকর নীতি ও বিনিয়োগের দাবি জানানো হয় সভা থেকে। পাশাপাশি স্থানীয় পর্যায়ে জলবায়ুর কারণে যে ঝুঁকি সৃষ্টি হচ্ছে তা মোকাবিলার জন্য স্থানীয় পর্যায়ে জলবায়ু তহবিলের হার আরো বৃদ্ধির বিষয়ে জোর দেন বক্তারা, বিশেষ করে নদী ভাঙ্গন ও বন্যা প্রবণ এলাকার জন্য।

মানববন্ধনের শুরুতে মানববন্ধন উপলক্ষ্যে ধারণাপত্র ও সনাক-টিআইবি’র সুনির্দিষ্ট আট দফা সুপারিশমালা পাঠ করেন ইয়েস দলনেতা আফিয়া আফসানা।

মানববন্ধন কার্যক্রমের সাথে সংহতি প্রকাশ করে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে পরিবেশ রক্ষা আন্দোলন জামালপুর শাখা, পরিবেশ বাঁচাও আন্দোলন জামালপুর, পরিবেশ ক্লাব জামালপুর, প্রকৃতি ও মানুষ, তরঙ্গ মহিলা উন্নয়ন সংস্থা, ব্র্যাক, সনাক, স্বজন, ইয়েসসহ সাংবাদিক এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ।