সরিষাবাড়ীতে বাতিঘর পাঠাগার উদ্বোধন

সরিষাবাড়ীতে বাতিঘর পাঠাগার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা মো. জাকির হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

‘বই হোক আমাদের নিত্যদিনের সঙ্গী’ এই আওয়াজ তুলে ২ অক্টোবর জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় বীর মুক্তিযোদ্ধা ওয়াসিম উদ্দিন স্মৃতি পাঠাগার বাতিঘরের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা মো. জাকির হোসেন।

আলেয়া চক্ষু হাসপাতাল প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবীন রাজনীতিক উপজেলা কৃষক লীগের সহসভাপতি আব্দুল কদ্দুছ। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন জামালপুর জেলা কমিটির সভাপতি ইসতিয়াক হোসেন দিদার, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান স্বাধীন, সরিষাবাড়ী পৌরসভার মেয়র মনির উদ্দিন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বাহার উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক জহুরুল ইসলাম মানিক, জেলা প্রেসক্লাবের সভাপতি আইনজীবী ইউসুফ আলী, বঙ্গবন্ধু শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফারহানা হক, শিক্ষক আনিছুর রহমান, সাংবাদিক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বীর মুক্তিযোদ্ধা ওয়াসিম উদ্দিন সরকার পাঠাগারের সাধারণ সম্পাদক মো. এমদাদুল হক।

বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সহযোগিতায় সরিষাবাড়ীসহ ইতিমধ্যেই জামালপুর সদর ও দেওয়ানগঞ্জে পাঠাগার স্থাপিত হয়েছে। জানা যায়, জেলার প্রতিটি উপজেলা এবং ইউনিয়নভিত্তিক পাঠাগার স্থাপন করা হবে। পাঠাগারগুলো হবে জ্ঞান ও সাহিত্য সংস্কৃতি চর্চার প্রাণ কেন্দ্র। পাশাপাশি স্ব স্ব এলাকার ইতিহাস, ঐতিহ্যের তথ্য উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ এবং গবেষণা কেন্দ্র।

বকুলতলার ঐতিহাসিক প্রেক্ষাপট বর্ণনা এবং পূর্ববাংলা লিবারেশন ফ্রন্ট গঠনের পটভূমি সম্বলিত বিলবোর্ড স্থাপন করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

একইদিন সকালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা মো. জাকির হোসেন জামালপুর শহরের বকুলতলার ঐতিহাসিক প্রেক্ষাপট বর্ণনা এবং পূর্ববাংলা লিবারেশন ফ্রন্ট গঠনের পটভূমি সম্বলিত বিলবোর্ড স্থাপন করেন।