জামালপুরে জলাবদ্ধতা নিরসনে স্বেচ্ছাশ্রমে কাজ শুরু

বামুনপাড়ায় জলাবদ্ধতা নিরসনে স্বেচ্ছাশ্রমে কাজ শুরু করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুর পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডের বামুনপাড়া গ্রামের বিস্তীর্ণ আবাদী জমি থেকে জলাবদ্ধতা নিরসনে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কার্যক্রম শুরু হয়েছে। জামালপুর পৌরসভা এবং এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় কার্যক্রম শুরু হয়।

৪ সেপ্টেম্বর বামুনপাড়া জলাবদ্ধ স্থলে সকাল থেকেই সমবেত হন এলাকার ক্ষতিগ্রস্ত চাষীরা। উৎসবমূখর পরিবেশে জলাবদ্ধতা নিরসন কার্যক্রম শুরুর আগে উদ্বুদ্ধমূলক বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী ও সাংবাদিক জাহাঙ্গীর সেলিম। জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেনের পক্ষে কার্যক্রম উদ্বোধন করেন ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর খন্দকার কামরুল হাসান মিল্টন।

এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপ-পুলিশ পরিদর্শক তারিকুজ্জামান, শিহাব উদ্দিন, উপসহকারী পুলিশ কর্মকর্তা এরশাদ হোসেন, শিক্ষক মিয়ার উদ্দিনসহ এলাকার কৃষক, যুবকরা। স্বেচ্ছাশ্রম কাজে সকলের নজর কাড়ে এলাকার উদয়ন ক্লাব ও আদর্শ সমাজ কল্যাণ সংঘের এক ঝাঁক তরুণ সদস্য।

বামুনপাড়ায় জলাবদ্ধতা নিরসনে স্বেচ্ছাশ্রমে কাজ শুরু করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

উল্লেখ এলাকার কিছু স্বার্থান্ধ মানুষ পানি প্রবাহের অবাধ গতিপথ বন্ধ করে জলাবদ্ধতার সৃষ্টি করে। ফলে অর্ধশতাধিক একর জমি অনাবাদী পড়ে থাকে। ক্ষুব্ধ চাষীরা জলাবদ্ধতা নিরসনে জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেনের কাছে আবেদন জানালে তিনি আর্থিকভাবে সহায়তা এবং কৃষকদের কার্যক্রম বাস্তবায়নে সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন। এ প্রেক্ষিতে ওই এলাকার সন্তান জাহাঙ্গীর সেলিমের নেতৃত্ব ও পরিকল্পনায় সম্মিলিত উদ্যোগে জলাবদ্ধতা নিরসনে কার্যক্রম শুরু হয়।

কৃষকরা আনন্দ উদ্বেলিত ভাষায় বলেন, জলাবদ্ধতা দূর হওয়ায় বিলম্বে হলেও আমন আবাদ করা যাবে। করোনায় যে ক্ষতি হয়েছে এবার আমন ধান লাগাতে না পারলে এলাকার কৃষকদের মাঝে বড় ধরনের সঙ্কট সৃষ্টি হতো। তারা পৌরসভার মেয়র ছানেয়ার হোসেন, সাংবাদিক জাহাঙ্গীর সেলিম, কাউন্সিলর মিল্টনসহ একাজে যারা সহায়তা করছেন সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া এ ব্যাপারে বিশেষ দোয়ার আয়োজন করা হয়।