দেওয়ানগঞ্জে প্রাচীন মসজিদ ও ঐতিহ্যবাহী ঝালরচর হাট নদী গর্ভে বিলিনের পথে

দেওয়ানগঞ্জে প্রাচীন মসজিদ ও ঐতিহ্যবাহী ঝালরচর হাট নদী গর্ভে বিলিনের পথে। ছবি : বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল, দেওয়ানগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে যমুনা, ব্রহ্মপুত্র, দশানী নদ-নদীর পানি বৃদ্ধির ফলে নদী ভাঙ্গনের হুমকীর মুখে রয়েছে বাহাদুরাবাদ ইউনিয়নের ঐতিহ্যবাহী ঝালরচর হাট ও প্রাচীন ঝালরচর জামে মসজিদ।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ২০২০ সালে ভয়াবহ বন্যায় মসজিদটি নদী গর্ভে বিলিন হয়ে যাওয়ার আশঙ্কা থাকায় এলাকাবাসী ও বাজার ব্যবসায়ীদের অর্থায়নে বাঁশ ও মাটির বস্তা ফেলে রোধ করা হয়েছিলো। এ বছর ভয়াবহ বন্যার এবার বর্ষা মৌসুম শুরুতেই নদী গর্ভে বিলীনের পথে ঝালোরচর হাট ও প্রাচীন জামে মসজিদ। এ মসজিদে জুম্মা বারে প্রায় ২ থেকে ৩ শতাধিক মুসল্লী নামাজ আদায় করে থাকেন। তাই মসজিদ ও ঐতিহ্যবাহী ঝালোর হাট ভাঙ্গন রক্ষার্থে সরকারের প্রতি জোর দাবি জানিয়েছে এলাকাবাসী।

জামালপুর জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ এ প্রতিবেদককে জানান, আমি বিষয়টি সম্পর্কে অবগত আছি। মসজিদ এবং ঝালরচর হাট দুটিই হুমকির মুখে।এ ব্যাপারে খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান সোলায়মান হোসেন জানান, আমি বিষয়টি শুনেছি, ঐতিহ্যবাহী ঝালোর চর হাট ও প্রাচীন মসজিদ রক্ষার্থে ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ কে এম আব্দুল্লাহ বিন রশিদ জানান, আমি ঘটনাস্থলে যাব এবং ভাঙন রোধ করার ব্যবস্থা নেওয়া হবে।