দেশে করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ১০৪৩

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৪৮তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৩৮ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৩ এবং সুস্থ হয়েছেন ১ হাজার ১৮৭ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৮ ও নারী ১০ জন।

গতকালের চেয়ে আজ ৭ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩১ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ৫৪৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৭ শতাংশ। গত ২২ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৯ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ জন এবং ষাটোর্ধ বয়সী ১৯ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৮ জন, চট্টগ্রাম ও রংপুর বিভাগে ৪ জন করে, রাজশাহী ও খুলনা বিভাগে ৭ জন করে, বরিশাল বিভাগে ১ জন, সিলেট বিভাগে ৫ জন এবং ময়মনসিংহ বিভাগে ২ জন রয়েছেন।

২৯ মে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত এক সপ্তাহে নমুনা পরীক্ষা বেড়েছে ৬ দশমিক ৩৩ শতাংশ, শনাক্ত বেড়েছে ২১ দশমিক ৮২ শতাংশ, সুস্থতা কমেছে ৯ শতাংশ এবং মৃত্যু কমেছে ১০ দশমিক ২৭ শতাংশ।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৩ হাজার ১৮৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ৬০৬ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৩৫৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৭ দশমিক ৯১ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৩০ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৩৯ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৯ লাখ ১৫ হাজার ৫৮ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৯৭ হাজার ৩৮৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৩ লাখ ২০ হাজার ১২৮টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ৯৪ হাজার ৯৩০টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৮ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৪৯ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ১৮৭ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৬৪ জন। গতকালে চেয়ে আজ ১২৩ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৩৭ হাজার ৪০৮ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪৮ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯২ দশমিক ৪৬ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০২ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৬১১ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৫ হাজার ৩৮৮ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৭৭৭টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪২২টি ও বেসরকারি ৮০টিসহ ৫০২টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ১৮৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৬০৬ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৪২২টি নমুনা কম পরীক্ষা হয়েছে।সূত্র:বাসস।