মাদারগঞ্জ পৌরসভায় উন্নয়ন প্রকল্পে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ

জাহিদুর রহমান উজ্জল, মাদারগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের মাদারগঞ্জ পৌরসভার আওতায় ৮ শহর উন্নয়ন প্রকল্পের ৬৪ লাখ টাকার একটি রাস্তা নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। পৌর কর্তৃপক্ষের উদাসিনতার কারণে উন্নয়নের পুরো টাকা জলে যাওয়ার আশংঙ্কা করছে পৌরবাসী।

জানা গেছে, মাদারগঞ্জ পৌরসভার ৮ শহর উন্নয়ন প্রকল্পের আওতায় গাবেরগ্রাম থেকে উত্তর গাবেরগ্রাম চান খান বাড়ির বটতলা পর্যন্ত ৮০৫ মিটার দৈর্ঘ্য রাস্তা নির্মাণ ও সংস্কার কাজটি পায় বালিজুড়ি বাজারের রানা ট্রেড্রার্স নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। কাজটি পাওয়ার পর থেকে রাস্তা নির্মাণের জন্য অত্যন্ত নিম্নমানের, খোয়া ও বালি ব্যবহার করে। এ ছাড়াও রাস্তাটির বিভিন্ন স্থানে বড় বড় গর্তগুলি খোয়া বালি দিয়ে ভরাট করার কথা থাকলেও তা মাটি দিয়ে ভরাট করে। রাস্তা নির্মাণের এস্টিমেট অনুযায়ী রাস্তায় ৬ ইঞ্চি উচ্চতা ইটের খোয়া দিয়ে ডাব্লিও বি এম করার কথা থাকলেও মাত্র ২ থেকে ৩ ইঞ্চি উচ্চতা দেওয়া হয়েছে। রাস্তায় প্রথম শ্রেণির ইট ব্যবহার করার কথা থাকলেও অত্যন্ত নিম্নমানের পোড়ামাটির সাদৃশ্য ইট ও মোটা স্বচ্ছ বালির পরিবর্তে নিম্নমানের ভিটি বালু ব্যবহার করা হচ্ছে।

এলাকাবাসী জানান, যেভাবে এই রাস্তা নির্মাণ হচ্ছে তা সামান্য বৃষ্টিতেই ক্ষতিগ্রস্ত হয়ে যাবে। এই ৬৪ লাখ টাকা পুরোটাই জলে যাবে বলে তারা আশংঙ্কা করছে।

এ ব্যাপারে মাদারগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী পারেক আহম্মেদের সাথে ফোনে যোগাযোগ করা হলে সাড়া দেননি তিনি।

এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠান রানা ট্রেডার্স এর মালিক বালিজুড়ি বাজারের তারিকুল ইসলাম রুনুর সাথে ফোনে যোগাযোগ করলেও তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

তবে এই কাজের মূল ঠিকাদার মাদারগঞ্জ পৌরসভার কাউন্সিলর পুলক পারভেজ জানান, কাজটির সামান্য ত্রুটি রয়েছে। মেয়র মহোদয়ের নির্দেশে ঠিক করে দিবো। তবে তিনি নিম্নমানের নির্মাণ সামগ্রীর ব্যাপারে স্বীকার করেন।