জামালপুর হাসপাতালের আবর্জনার স্তূপ অপসারণে বিডি ক্লিনের অভিযান

পরিচ্ছন্নতা কাজ শুরু করার পূর্বে শপথ বাক্য পাঠ করান বিডি ক্লিনের উপদেষ্টা জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

২৫০ শয্যা বিশিষ্ট জামালপুর জেনারেল হাসপাতালের সুদীর্ঘ দিনের জমাকৃত বর্জ্য অপসারণে অভিযান শুরু করেছে বিডি ক্লিন জামালপুর জেলা কমিটি।

২৯ জানুয়ারি সকাল সাড়ে ১০টা থেকে অভিযান শুরু হয়। জামালপুর পৌরসভা ও হাসপাতাল কর্তৃপক্ষের সহযোগিতায় দিনব্যাপী অভিযানে অংশ নেন বিডি ক্লিনের উপদেষ্টা, সদস্যগণ ও পৌরসভার পরিচ্ছন্ন কর্মীরা।

জেনারেল হাসপাতালের সুদীর্ঘ দিনের জমাকৃত বর্জ্য অপসারণে পরিচ্ছন্নতা অভিযান । ছবি : বাংলারচিঠিডটকম

এ সময় উপস্থিত ছিলেন হাসপাতালের সহকারী পরিচালক চিকিৎসক মো. মাহফুজুর রহমান, বিডি ক্লিন জামালপুর টিমের উপদেষ্টা মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম, সচেতন নাগরিক কমিটি (সনাক) জামালপুরের সভাপতি অজয় কুমার পাল, বিডি ক্লিন জামালপুরের জেলা সমন্বয়ক সুলতানুল আরেফীন ইয়ালিদ, সহ-সমন্বয়ক শান্তা খাতুন, আইটি এন্ড মিডিয়া সমন্বয়ক কামারুজ্জামান কাকনসহ বিডি ক্লিনের সদস্যবৃন্দ।

পরিচ্ছন্নতা কাজ শুরু করার পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে শপথ বাক্য পাঠ করান বিডি ক্লিনের উপদেষ্টা জাহাঙ্গীর সেলিম।

জেনারেল হাসপাতালের সুদীর্ঘ দিনের জমাকৃত বর্জ্য অপসারণে পরিচ্ছন্নতা অভিযান । ছবি : বাংলারচিঠিডটকম
জেনারেল হাসপাতালের সুদীর্ঘ দিনের জমাকৃত বর্জ্য অপসারণে পরিচ্ছন্নতা অভিযান । ছবি : বাংলারচিঠিডটকম

বাংলাদেশকে একটি পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডি ক্লিন। এরই ধারাবাহিকতায় জামালপুরে মানুষকে সচেতন করার লক্ষ্যে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রতি সপ্তাহের যে কোন একটি দিনে পরিচ্ছন্নতা কার্যক্রম করে বিডি ক্লিন জামালপুর টিমের সদস্যরা। গতকাল শুক্রবার পরিচ্ছন্ন হল ২৫০ শয্যা বিশিষ্ট জামালপুর জেনারেল হাসপাতালের কয়েক বছরের জমানো ময়লার ভাগাড়। এদিন অধিকাংশ বর্জ্য পরিষ্কার করা হয়।

হাসপাতালের উপ-পরিচালক চিকিৎসক মাহফুজুর রহমান বিডি ক্লিনের কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন এবং পরবর্তীতে এই বিষয়টি যথোপযুক্ত মনিটরিং এর আশ্বাস দেন।

উল্লেখ্য, বিডি ক্লিন জামালপুর টিম প্রতি শুক্রবারেই শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পরিচ্ছন্নতা কার্যক্রম করে থাকে।