মাদারগঞ্জে উন্নয়ন সংঘের উদ্যোগে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা

সভায় বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান মো. তৌফিকুল ইসলাম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

যে কোন ধরনের দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জন এবং এলাকার মানুষকে অধিক সচেতন করার লক্ষ্যে ২৯ ডিসেম্বর জামালপুরের মাদারগঞ্জে চরপাকেরদহ ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। উন্নয়ন সংঘের বাস্তবায়নাধীন ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যা কবলিত জনগোষ্ঠীর দ্রুত পুনরুদ্ধার সহায়তা’ প্রকল্পের সহায়তায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. তৌফিকুল ইসলাম।

চরপাকেরদহ ইউনিয়ন পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড সদস্য আব্দুল খালেক, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশন এর ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যা কবলিত জনগোষ্ঠীর দ্রুত পুনরুদ্ধার সহায়তা’ প্রকল্পের ব্যবস্থাপক চন্দন চার্লস গোমেজ, উন্নয়ন সংঘের প্রকল্প কর্মকর্তা সাব্বির হোসেন রিয়াদ প্রমুখ।

সভায় ইউপি চেয়ারম্যান তৌফিকুল ইসলাম উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বাস্তবায়নাধীন প্রকল্পটি অত্যন্ত স্বচ্ছতার সাথে এবং প্রকৃত উপকাভোগীদের মাঝে সুবিধা প্রদান করা হচ্ছে। তিনি গত বন্যায় ইউনিয়নের প্রত্যেকটি এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রতিটি ওয়ার্ডে প্রকল্পের কাজ সম্প্রসারণ করার দাবি জানান।

অন্যান্য আলোচকগণ কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় চেয়ারম্যান ও ইউপি সদস্যদের ভূমিকা রাখার প্রতি গুরুত্বারোপ করেন। এছাড়া আগামীতে বন্যা ও নদী ভাঙ্গনসহ প্রতিটি দুর্যোগে আগাম প্রস্তুতি, দুর্যোগকালীন করণীয় এবং দুর্যোগ পরবর্তী পুনর্বাসন কার্যক্রমে সরকারি, বেসরকারি সমন্বিত উদ্যোগের কৌশল বিষয়ে আলোচনা করেন। পাশাপাশি নারী ও শিশু নির্যাতন রোধে এবং বাল্য বিয়ে নির্মূলে সামাজিক জাগরণ সৃষ্টির করার জন্য উপস্থিত সকলের প্রতি আহ্বান  জানানো হয়।

উল্লেখ যে, ইউকে এইড এর অর্থায়নে কারিতাস ও ওয়ার্ল্ড ভিশনের সার্বিক সহায়তায় ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যা কবলিত জনগোষ্ঠীর দ্রুত পুনরুদ্ধার সহায়তা’ প্রকল্প বাস্তবায়ন করছে উন্নয়ন সংঘ।