জামালপুরে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

‘মুজিববর্ষের আহ্বান দক্ষ হয়ে বিদেশ যান’ এই শ্লোগান সামনে রেখে ১৮ ডিসেম্বর জামালপুরে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। এ উপলক্ষে সকাল ১০টায় অনুষ্ঠিত হয় জুম অ্যাপসের মাধ্যমে ভার্চুয়াল আলোচনা সভা। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকর রহমান ছানা, জেলা জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয়ের সহকারী পরিচালক ইকরামুন নাহার, জামালপুর টিটিসির অধ্যক্ষ জাবেদ রহিম, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক সাংবাদিক জাহাঙ্গীর সেলিম, ইসলামিক ব্যাংকের ব্যবস্থাপক মো. সাইফুল আলম প্রমুখ।

আন্তর্জাতিক অভিবাসী দিবসের তাৎপর্য ও নিরাপদ অভিবাসন এই আলোচ্য বিষয় নিয়ে আলোচকরা গুরুত্ব সুপারিশ করেন।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, কোভিড-১৯ এর মাঝেও আমাদের প্রবাসী ভাইয়েরা রেকর্ড পরিমাণ রেমিটেন্স পাঠিয়েছেন। তিনি আক্ষেপের সাথে বলেন, দেশের অন্যান্য জেলার তুলনায় জামালপুরে প্রবাসীদের সংখ্যা অনেক কম। এ সংখ্যা আরও বাড়ানোর জন্য তিনি তাগাদা দেন।

উল্লেখ্য, মুজিববর্ষ উপলক্ষে প্রত্যেক উপজেলা থেকে এক হাজার করে কর্মসক্ষম লোক কর্মসংস্থানের জন্য বিদেশ পাঠানো হবে। এক্ষেত্রে উপস্থিত বক্তারা সম্ভাব্য বিদেশগামীদের উপযুক্ত দক্ষ করে তোলা এবং সংশ্লিষ্ট দেশের ভাষা, সংস্কৃতিসহ সার্বিক পরিবেশ সম্পর্কে ধারণা স্পষ্ট করার আহ্বান জানান।

দালালদের মাধ্যমে কোনরূপ যোগাযোগ না করে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের মাধ্যমে প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বিদেশ গমনেচ্ছুদের প্রতি বক্তারা আহ্বান জানান। পাশাপাশি বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো এবং হুন্ডি ব্যবসায়ীদের বয়কট করার অনুরোধ করা হয়।

জামালপুর থেকে যেনো অধিক সংখ্যক মানুষ বিদেশ যেতে পারেন সে জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যাপকভিত্তিক উদ্বুদ্ধমূলক কার্যক্রম গ্রহণের জন্য জোর সুপারিশ করা হয়।