সংবাদ সম্মেলন : চরের মানুষের সহায়তায় আটদফা দাবি জানাল ন্যাশনাল চর অ্যালায়েন্স

ন্যাশনাল চর অ্যালায়েন্স জামালপুর জেলা কমিটির সংবাদ সম্মেলন। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

‘করোনার দ্বিতীয় ঢেউ : চরাঞ্চলের প্রস্তুতি’ বিষয়ে ন্যাশনাল চর অ্যালায়েন্সের আটদফা দাবি নিয়ে জামালপুরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি সংস্থা সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্স যৌথভাবে ৯ ডিসেম্বর দুপুরে জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বেসরকারি সংস্থা উন্নয়ন সমন্বয়ের জ্যেষ্ঠ গবেষণা কর্মকর্তা ড. মো. মাহবুব হাসান ‘করোনার দ্বিতীয় ঢেউ : চরাঞ্চলের প্রস্তুতি’ বিষয়ে সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্সের বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরে সাংবাদিকদের জানান, করোনার শুরু থেকেই এবং লকডাউনের সময় দেশের চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, গাইবান্ধা, ফরিদপুর, জামালপুর ও কুড়িগ্রাম জেলার দুর্গম দ্বীপচরের প্রায় ১৬ লাখ মানুষের অনেকেরই অনাহারে অর্ধাহারে দিন কাটাতে হয়েছে। এই পরিস্থিতিতে ন্যাশনাল চর অ্যালায়েন্সের পক্ষ থেকে চরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত, খাদ্য সঙ্কট মেটাতে এবং বারবার বন্যায় ক্ষতিগ্রস্ত চরের ক্ষুদ্র কৃষক ও উদ্যোক্তাদের আর্থিক প্রণোদনা প্রদানের জন্য প্রধানমন্ত্রী ও নীতি নির্ধারকদের মনোযোগ আকর্ষণ করা হয়েছে।

ড. মো. মাহবুব হাসান এ সময় চরাঞ্চলের মানুষের জীবিকায়নসহ জীবনমান উন্নয়নে আটদফা দাবিগুলো দ্রুত বাস্তবায়নের কার্যকর জরুরি উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি অনুরোধ জানান। দাবিগুলো হল- কোভিড-১৯ প্রেক্ষিতে চরের মানুষের স্বাস্থ্যসেবা, উইমেন হেডেড হাউজহোল্ডের জন্য ত্রাণ ও মাসিক আর্থিক ভাতা, বয়স্ক নারী-পুরুষের জন্য নিয়মিত ভাতা ও চিকিৎসা সহায়তা, চরে উৎপাদিত সকল কৃষিপণ্য বাজারজাতকরণে সরকারের সহায়তা নিশ্চিত করা, চরের কৃষক-কৃষাণী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের বিনাসুদে কৃষিঋণ সহায়তা দেওয়া, চরের নারী ও শিশুদের খাদ্য সহায়তা প্রদানে বিশেষ ব্যবস্থা গ্রহণ, চরের নারী ও কন্যাশিশুদের নিরাপত্তা প্রদান এবং চরের মৌসুমী শ্রমিকদের সহায়তা প্রদান।

ন্যাশনাল চর অ্যালায়েন্স জামালপুর জেলা কমিটির আহ্বায়ক সমকাল ও চ্যানেল টোয়েন্টি ফোরের জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি চ্যানেল আই এর জামালপুর জেলা প্রতিনিধি হাফিজ রায়হান সাদা। ন্যাশনাল চর অ্যালায়েন্স জেলা কমিটির সদস্য সচিব প্রভাষক মো. সাজ্জাদ হোসাইনের পরিচালনায় সংবাদ সম্মেলনে করোনা পরিস্থিতিতে চরের মানুষের জীবনমান উন্নয়নে বিভিন্ন প্রস্তাব তুলে ধরে বক্তব্য রাখেন দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক সাযযাদ আনসারী, দৈনিক কালের কণ্ঠের জামালপুর প্রতিনিধি মোস্তফা মনজু, বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, সময়টিভির সাংবাদিক জাহাঙ্গীর আলম, দৈনিক সচেতনকন্ঠের সম্পাদক বজলুর রহমান প্রমুখ।