ইসলামপুরে বন্যার্তদের মাঝে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের নগদ টাকা বিতরণ

ইসলামপুরে বন্যায় ও করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের অনুদানের টাকা ও সুরক্ষা সামগ্রী তুলে দেন সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

চলমান ভয়াবহ বন্যা এবং বৈশ্বিক মহামারী করোনা সংক্রমণের প্রাদুর্ভাবের কারণে ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘের যৌথ উদ্যোগে বন্যার্ত ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা দান অব্যাহত রয়েছে। ২৩ জুলাই জামালপুরের ইসলামপুর উপজেলার বেলগাছা ইউনিয়নে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী এবং নগদ তিন হাজার করে টাকা বিতরণ করা হয়।

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল। স্টার্ট ফান্ডের অর্থায়নে বাস্তবায়নাধীন বরুল চেয়ারম্যান বাড়ি প্রাঙ্গণে বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন জামালপুর-শেরপুর সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হোসনে আরা, উপাধ্যক্ষ ফরিদ উদ্দিন, ওয়ার্ল্ড ভিশনের আঞ্চলিক পরিচালক জর্জ সরকার, জামালপুর ফ্লাড রেসপন্স প্রকল্পের ব্যবস্থাপক রুহুল আমিন, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

পরপর তিনবার বন্যা ও চলমান কোভিড-১৯ এর প্রভাবে জামালপুর জেলায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা ইসলামপুর উপজেলার চারটি ইউনিয়ন এবং মাদারগঞ্জ উপজেলার দুটি ইউনিয়নকে চিহ্নিত করা হয়। ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় উন্নয়ন সংঘ মাঠ পর্যায়ে খানা জরিপের মাধ্যমে এক হাজার ছয়শ বিপদাপন্ন পরিবার নির্বাচন করে। ইসলামপুরে ১ হাজার ৭০ এবং মাদারগঞ্জে ৫৩০টি ক্ষতিগ্রস্ত পরিবারকে নির্বাচিত করা হয়। প্রতিটি পরিবারে তিন হাজার নগদ টাকা প্রদানের পাশাপাশি ৫০টি মাস্ক, ১০টি গায়ে মাখা সাবান, ৫ প্যাকেট গুড়া সাবান, ৮টি কাপড় (ঋতুস্রাবকালীন ব্যবহারের জন্য), একটি বড় বালতি, একটি মগ, দুটি প্রচারপত্র বিতরণ করা হয়।

বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল। ছবি : বাংলারচিঠিডটকম

চলমান মৌসুমী বৃষ্টির প্রভাবে বন্যা দুর্গত শিশু ও পরিবারের স্বাস্থ্যগত চাহিদা পূরণ ও ক্ষতিগ্রস্ত পরিবারের জীবিকা সহায়তায় দাতা সংস্থা স্টার্ট ফান্ড ও ইউকে এইড ৪৫ দিন মেয়াদী জামালপুর ফ্লাড রেসপন্স প্রকল্পে প্রায় এক কোটি চার লাখ টাকা অনুদান প্রদান করে।

বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ফরিদুল হক খান দুলাল উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, সংস্থা দুটি মানুষের এই দুঃসময়ে পাশে দাঁড়িয়ে মানবতার উৎকৃষ্ট উদাহরণ তৈরি করছে। বিশেষ করে এই সময়ে নগদ টাকা এবং স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর বিশেষ প্রয়োজন ছিল। এ ধরনের মানবিক সহায়তা প্রতিটি ক্ষতিগ্রস্ত এলাকায় প্রদান করার জন্য তিনি সংস্থা দুটি এবং স্টার্ট ফান্ডের প্রতি আহ্বান জানান।