জামালপুরে নিম্নআয়ের ৮৫০৪ পরিবার পাচ্ছে সরকারি খাদ্য সহায়তা

কর্মহীন হোটেল শ্রমিকের হাতে খাদ্য তুলে দেন জ্যেষ্ঠ সহকারী কমিশনার এস এম মাজহারুল ইসলাম। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

করোনাভাইরাসের কারণে সৃষ্ট প্রকট সঙ্কটের মুহূর্তে নিম্নআয়ের পরিবার ও কর্মহীন শ্রমজীবী মানুষদের মাঝে খাদ্য সহায়তা দিতে মাঠে কাজ করছে জেলা প্রশাসন। জেলা প্রশাসন জামালপুর সদর উপজেলাসহ জেলার সাতটি উপজেলায় প্রথম পর্যায়ে ৮ হাজার ৫০৪টি পরিবারকে খাদ্য সহায়তা দিচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নিম্নআয়ের পরিবার ও কর্মহীন শ্রমজীবী মানুষদের জন্য জেলা প্রশাসন সারা জেলায় ৮ হাজার ৫০৪টি পরিবারের তালিকা করে ১০২ দশমিক মেট্রিক টন খাদ্য সহায়তা বরাদ্দ পেয়েছে। সেই তালিকা ধরে সারা জেলায় শুরু হয়েছে খাদ্য বিতরণ। প্রতিটি নিম্নআয়ের পরিবারকে ১০ কেজি চাল, এক কেজি মসুর ডাল, একটি সাবান ও একটি করে মাস্ক দেওয়া হচ্ছে।

জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের নেতৃত্বে জেলা প্রশাসনের নির্বাহী হাকিম, প্রশাসনিক কর্মকর্তা, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারী, রেডক্রিসেন্ট ও যুব রেডক্রিসেন্টের সদস্যরা বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে নির্ধারিত স্থানে এবং কোনো কোনো ক্ষেত্রে বাড়ি বাড়ি গিয়ে খাদ্য ও অন্যান্য সুরক্ষাসামগ্রী পৌঁছে দিয়ে আসছেন। ২৯ মার্চ সকালে জেলা প্রশাসনের জ্যেষ্ঠ সহকারী কমিশনার এস এম মাজহারুল ইসলাম জামালপুর শহরের দয়াময়ী মোড়সহ বিভিন্ন স্থানে তালিকাভুক্ত কর্মহীন ৫২৮ জন হোটেল শ্রমিকদের মাঝে খাদ্য ও অন্যান্য সুরক্ষাসামগ্রী বিতরণ করেন। একইভাবে জেলার বাকি ছয়টি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) তত্ত্বাবধানে অসহায় নিম্নআয়ের পরিবার ও বেকার শ্রমজীবী মানুষদের মাঝে খাদ্য ও অন্যান্য সুরক্ষাসামগ্রী বিতরণ করা হচ্ছে।

জামালপুরের জ্যেষ্ঠ সহকারী কমিশনার এস এম মাজহারুল ইসলাম এ প্রতিবেদককে বলেন, ‘করোনা সংক্রমণ প্রতিরোধে আমরা চেষ্টা করছি খাদ্য নিতে আসা লোকজনরা যাতে নির্দিষ্ট দূরত্বে অবস্থান করে ত্রাণ নিয়ে যেতে পারেন। জেলা প্রশাসনের সকল পর্যায়ের কর্মকর্তাবৃন্দ আমরা সবাই একযোগে সরকারের এই খাদ্য সহায়তা কর্মসূচি বাস্তবায়নে মাঠে কাজ করছি।’