গান্ধী আশ্রম ও মুক্তি সংগ্রাম জাদুঘর বন্ধ ঘোষণা

গান্ধী আশ্রম ও মুক্তি সংগ্রাম জাদুঘর বন্ধ ঘোষণা। ছবি : বাংলারচিঠিডটকম

জাহিদুর রহমান উজ্জল, মাদারগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

করোনাভাইরাস পরিস্থিতির কারণে বন্ধ হয়ে গেছে জামালপুরের প্রাচীন দর্শনীয় স্থান জামালপুরের মেলান্দহের গান্ধী আশ্রম ও মুক্তি সংগ্রাম জাদুঘর। আগামী ৩১ মার্চ পর্যন্ত এই প্রতিষ্ঠানটি সকল দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে বলে ১৯ মার্চ সকালে প্রতিষ্ঠানের কর্মর্তারা ওই প্রতিষ্ঠানে সাইনবোর্ড লাগিয়ে দেয়।

জামালপুরের মেলান্দহ উপজেলার ঝাউগাড়া ইউনিয়নের কাপাশহাটিয়ায় ১৯৩৪ সালে বৃষ্টিশ বিদ্রোহী নাসির সরকারের বাড়িতে গান্ধী আশ্রম নির্মাণ করা হয়। এই বাড়িতে গান্ধী আশ্রম দেখার জন্য প্রতিদিন শত শত লোক আসতো। এছাড়া একই স্থানে ২০০৯ সালে মুক্তি সংগ্রাম জাদুঘর গড়ে তোলা হলে এই স্থানটি দর্শনীয় স্থানে পরিণত হয়। এই দুটি প্রতিষ্ঠানটি দেখার জন্য প্রতিদিন দেশ বিদেশ থেকে কম পক্ষে ৩০০ থেকে ৪০০ দর্শনার্থী আগমন করতো।

গান্ধী আশ্রম ও মুক্তিসংগ্রাম জাদুঘরের ট্রাস্টি হিল্লোল সরকার জানিয়েছেন, বর্তমান করোনাভাইরাস এর কখা বিবেচনা করে এই প্রতিষ্ঠান দুটি সাময়িকভাবে বন্ধ করা হলো। প্রতিদিন দেশ ও বিদেশ থেকে যে পরিমান লোকের সমগম ঘটে তাই জনসমগম এড়াতে এবং কোমলমতি ছাত্র ছাত্রীরা কথা বিবেচনা করে এই সিন্ধান্ত নেয়া হয়েছে। প্রতিষ্ঠানটি বন্ধ হলেও আগামী ২৫ ও ২৬ মার্চ জাদুঘরের অভ্যন্তরে স্বাধিনতা দিবসের আলোচনা চলবে।