রশিদপুরে কন্যাশিশু ধর্ষণের শিকার, থানায় মামলা

ছবিটি প্রতীকী

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

ধর্ষণের শিকার সাত বছরের এক শিশুকে জামালপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। জামালপুর সদর উপজেলার রশিদপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের একটি কক্ষে ৮ মার্চ দুপুরে এ ঘটনা ঘটে। এ ব্যাপারে ১১ মার্চ বিকেলে প্রতিবেশী মুদিদোকানি নিজাম উদ্দিনকে আসামি করে জামালপুর সদর থানায় মামলা দায়ের হয়েছে।

এদিকে উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম এবং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিনিধিরা ১১ মার্চ বিকেলে ধর্ষণের শিকার শিশুটিকে দেখতে হাসপাতালে ছুটে যান। এ সময় সংস্থা দুটির পক্ষ থেকে শিশুটির আইনগত এবং সুরক্ষায় সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন তারা।

শিশুটির নানীর অভিযোগে জানা গেছে, সদর উপজেলার রশিদপুর ইউনিয়নের ভাটিপাড়া গ্রামের হতদরিদ্র পরিবারের শিশুটির বাবা বেঁচে নেই। তার মা ঢাকায় বাসাবাড়িতে কাজ করেন। শিশুটি তার নানীর কাছে থাকে এবং স্থানীয় আমিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে পড়ে। ৮ মার্চ বিকেল সাড়ে ৩টার দিকে চকলেট ও আচার দিয়ে শিশুটিকে ফুসলিয়ে স্থানীয় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের একটি কক্ষে নিয়ে ধর্ষণ করেন প্রতিবেশী মুদিদোকানি নিজাম উদ্দিন (৫৫)। নিজাম উদ্দিনের স্ত্রী ওই স্বাস্থ্যকেন্দ্রের ঝাড়ুদার হওয়ায় তার কাছে চাবি থাকে।

পরে ঘটনাটি জানাজানি হলে স্থানীয় প্রভাবশালী একটি মহলের সহায়তায় ঘটনা ধামাচাপা দিতে নিজাম উদ্দিন ওই শিশুর পরিবারের স্বজনদের চাপ দিলে তারা রাজি হননি। এ নিয়ে এলাকায় সালিস বৈঠক করে ধর্ষণের আলামত নষ্ট করারও পায়তারা চলে। একপর্যায়ে শিশুটির পরিবারের সদস্যরা বিষয়টি নারায়ণপুর তদন্ত কেন্দ্রে জানালে ১০ মার্চ গভীর রাতে রশিদপুরের ভাটিপাড়ার বাড়ি থেকে শিশুটিকে উদ্ধার করে পুলিশ। শিশুটিকে ১১ মার্চ দুপুরে জামালপুর সদর হাসপাতালে ভর্তি করিয়েছে পুলিশ। এ ঘটনায় শিশুটির নানী বাদী হয়ে মুদিদোকানি নিজাম উদ্দিনকে আসামি করে জামালপুর সদর থানায় একটি মামলা দায়ের করেছেন। নিজাম উদ্দিন গ্রাম ছেড়ে পালিয়েছেন। তিনি একই গ্রামের মৃত সলিম উদ্দিনের ছেলে।

জামালপুর সদর হাসপাতালের গাইনি ওয়ার্ডের চিকিৎসা কর্মকর্তা চিকিৎসক সানজিদা ইসলাম এ প্রতিবেদককে বলেন, শিশুটির কাছ থেকে ঘটনার বর্ণনা শুনে মনে হচ্ছে তাকে ধর্ষণ করা হয়েছে। কাল সকালে তাকে ডাক্তারি পরীক্ষা করানো হবে।

এ প্রসঙ্গে সদরের নারায়ণপুর তদন্ত কেন্দ্রের ইনচার্জ পুলিশ পরিদর্শক মো. আব্দুল লতিফ মিয়া এ প্রতিবেদককে বলেন, শিশুটিকে ধর্ষণের ঘটনায় তার নানী বাদী হয়ে জামালপুর সদর থানায় একটি মামলা দায়ের করেছেন। আসামি নিজাম উদ্দিন পলাতক রয়েছেন। তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম বাংলারচিঠিডটকমকে এই পাশবিক ঘটনার তীব্র ক্ষোভ জানিয়ে বলেন, অবিলম্বে ধর্ষককে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। বিচারহীনতার কারণে ক্রমাগত ধর্ষণ ও যৌন আক্রমণ বৃদ্ধি পাচ্ছে। তিনি যৌন আক্রমণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। ধর্ষণের শিকার শিশুর আইনগত এবং সুরক্ষায় উন্নয়ন সংঘ এবং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন।