নকলায় হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনের অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

নকলায় হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনের অ্যাডভোকেসি সভায় বক্তব্য রাখেন চিকিৎসক মো. মজিবর রহমান। ছবি : বাংলারচিঠিডটকম

নকলা (শেরপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

শেরপুরের নকলা উপজেলায় হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে অ্যাভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। ১১ মার্চ সকালে নকলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে সভার আয়োজন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) চিকিৎসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে আয়োজিত অ্যাডভোকেসি সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদুর রহমান, নকলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন শাহ, সাংবাদিক শফিউল আলম লাভলু প্রমুখ।

সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক মো. মজিবর রহমান সাংবাদিকদের জানান, এ উপজেলায় ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত নয় মাস থেকে শুরু করে ১০ বছরের কমবয়সী ২৯ হাজার ৪৮৬ জন শিশুকে ৩২৪টি ক্যাম্পের মাধ্যমে হাম-রুবেলার টিকা দেওয়া হবে।

তিনি আরো বলেন, হাম-রুবেলা ভাইরা জনিত দুটি মারাত্মক সংক্রামক রোগ। এ দুটি রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর হাঁচি-কাঁশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যেকোনো বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও বধিরতা অন্যতম। তাই উল্লেখিত বয়সের সকল শিশুকে এ টিকা দেওয়াটা বাধ্যতামূলক।

এ সময় অন্যান্যের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, সেবিকা, স্বাস্থ্য সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।