জামালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি’ এই প্রতিপাদ্যের আলোকে ১০ মার্চ জামালপুরে পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। এ উপলক্ষে সকাল ১০টায় জামালপুর বকুলতলা চত্বর থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোকলেছুর রহমানের সভাপতিতে¦ অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা হাকিম তৌহিদ বিন হাসান, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক ও জেলা এনজিও সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সেলিম, ইউএন উইমেন এর প্রতিনিধি ওহিদা বাসার আহমেদ, পারি ডেভেলপমেন্ট ট্রাস্টের কর্মসূচি ব্যবস্থাপক সুকুমার ঘাগ্রা, দুর্যোগপ্রবন এলাকা দেওয়াগঞ্জের বাসিন্দা রহিমা বেগম, জোসনা বেগম, আনায়ারা বেগম, জিলা স্কুলের ছাত্র রাশীদ আল মশী খান প্রমুখ।

জামালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, বর্তমানে করোনা ভাইরাস নিয়ে আমরা ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছি। নির্মাণাধীন মেডিকেল কলেজের একটি ভবন একশ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য সেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে। তিনি করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক না হয়ে সচেতন হবার আহ্বান জানান। বিভিন্ন গণমাধ্যমে যেসব বার্তা প্রকাশ করা হচ্ছে তা অনুসরণ করার অনুরোধ জানান তিনি। এছাড়া তিনি বন্যা, ঘূর্ণিঝড়, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় সরকারি, বেসরকারি উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

অনুষ্ঠানে উন্নয়ন সংঘ, ব্র্যাক, ইউএন উইমেন, ইসলামিক রিলিফ, পারি ডেভেলপমেন্ট ট্রাস্ট, ইএসডিও, ওয়ার্ল্ড ভিশন, রেডক্রিসেন্ট সোসাইটি, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, আনসার ভিডিপিসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

আলোচনা সভা শেষে জামালপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্যোগে জামালপুর জিলা স্কুল প্রাঙ্গণে অগ্নি নির্বাপন এবং উদ্ধার অভিযানের মহড়া অনুষ্ঠিত হয়।